ইলন মাস্ক এবার ৬০টি স্যাটেলাইট মহাকাশে উৎক্ষেপণ করতে যাচ্ছে

210

গত শনিবার SpaceX-এর প্রধান নির্বাহী ইলন মাস্ক প্রতিষ্ঠান নির্মিত ৬০টি স্যাটেলাইটের প্রদর্শনী করেছেন। চলতি সপ্তাহেই মহাকাশে উড্ডয়ন করার কথা এগুলোর। বিশ্বজুড়ে ইন্টারনেট সুবিধা প্রদানকল্পে হাজারো স্যাটেলাইট মহাকাশে ওড়ানোর চিন্তা SpaceXমাথায় নিয়েছে, এবং সে লক্ষ্যে ওড়ানো হবে প্রথম ৬০টি স্যাটেলাইট। ইলন মাস্ক টুইটারে সম্প্রতি Falcon 9 rocket-এর সাথে জুড়ে দেয়া স্যাটেলাইটগুলোর ছবিগুলো পোস্ট করেন। Falcon 9-এ করেই মহাকাশ পাড়ি দিবে স্যাটেলাইটগুলো।

ইলন মাস্ক এবার ৬০টি স্যাটেলাইট মহাকাশে উৎক্ষেপণ করতে যাচ্ছে

SpaceX-এর Starlink initiative-এর প্রথম পদক্ষেপ এ স্যাটেলাইটগুলো। Starlinkহতে যাচ্ছে একটি পরিকল্পিত mega-constellation, যাতে থাকবে ১২ হাজার মহাকাশযান। এসবের অবস্থান হবে পৃথিবী থেকে কাছেই। এদের কাজ হবে পৃথিবী ইন্টারনেটের রশ্মি ফেলা। Federal Communications Commissionথেকে সম্প্রতি দুটি গ্রুপে স্যাটেলাইট প্রেরণের অনুমতি পেয়েছে SpaceX। এর একটি গ্রুপে থাকছে ৪৪০৯টি স্যাটেলাইট। আরেকটিতে ৭৫১৮টি স্যাটেলাইট, এটি আগের গ্রুপ থেকে খানিকটা নিচে অবস্থান করবে। সব স্যাটেলাইট ছন্দে ছন্দে পৃথিবীজুড়ে ঘুরে ইন্টারনেট সেবা প্রদান করে যাবে।

ইলন মাস্ক এবার ৬০টি স্যাটেলাইট মহাকাশে উৎক্ষেপণ করতে যাচ্ছে

তবে Federal Communications Commission-এর অনুমতিটি শর্তসাপেক্ষ। শর্ত হলো, আগামী ৬ বছরের মধ্যে অর্ধেক পরিমাণ স্যাটেলাইট প্রেরণ করতে হবে। এখন পর্যন্ত TinTin A এবং TinTin B, কেবল এ দুটি Starlink স্যাটেলাইট পাঠাতে পেরেছে SpaceX, তাও ২০১৮ সালের ফেব্রুয়ারী মাসে। কাজ বেশ ভালোই করছিলো স্যাটেলাইটদ্বয়। তবে SpaceX পরবর্তীতে স্যাটেলাইটগুলোকে পৃথিবীপৃষ্ঠের আরেকটু কাছাকাছি নিয়ে আসে। ফলে SpaceX সফলভাবে FCC বরাবর এমন উচ্চতায় স্যাটেলাইট ওড়ানোর অনুমতি প্রস্তাব পাঠাতে সক্ষম হয়।

বর্তমানে সরগরমে চলছে Starlink প্রোজেক্ট বাস্তবায়ন। ৬০টি স্যাটেলাইটের এ গ্রুপে রয়েছে ‘production design’ মহাকাশযান যেগুলো TinTin থেকে ভিন্ন। তবে গত সপ্তাহে এক স্যাটেলাইট কনফারেন্সে SpaceX President ও COO গোয়েন শটওয়েল জানিয়েছেন যে, চূড়ান্ত যাত্রার জন্য কিছু প্রয়োজনীয় design feature এখনো বাকি আছে যানগুলোর। Space Newsথেকে এমনটিই জানা যায়। যানগুলোantenna-এর সাহায্যে পৃথিবীর সাথে যোগাযোগ রক্ষা এবং কক্ষপথে যাত্রা চালানো একই সাথে করতে পারবে ঠিকই, তবে নিজেদের মধ্যে যোগাযোগ করতে এখনো সমর্থ হয়নি।


শটওয়েল শেষ পর্যন্ত প্রথম ৬০টি স্যাটেলাইটকে ‘প্রদর্শনমূলক’ বলেই ঘোষণা দিয়েছেন। এর মাধ্যমে বোঝা যাবে কিভাবে বাকি স্যাটেলাইটগুলো মহাকাশে কিভাবে ডানা মেলবে। ইলন মাস্ক টুইটারে জানিয়েছেন, স্যাটেলাইটগুলোnosecone বা payload fairing-এ ভর্তি করা হয়েছে। কক্ষপথে ছাড়া জন্য আলাদা কোনো dispenser নেই। স্যাটেলাইট প্রেরণের দিন আরো বিস্তারিত জানা যাবে হয়তো। প্রেরণের দিন ঠিক করা হয়েছে ১৫ই মে, স্থান ফ্লোরিডার কেইপ কারনেভাল।

প্রথম যাত্রাতেই কিছু সমস্যা দেখা দিতে পারে বলে ধরে রেখেছেন ইলন মাস্ক। বলেছেন, ৬০টি করে আরো ৬ গ্রুপ স্যাটেলাইট লাগবে ‘হালকা’ ইন্টারনেট সুবিধা প্রদান করতে। ১২টি গ্রুপ পাঠালে ‘মোটামুটি’ কভারেজ পাওয়া যাবে। শটওয়েল জানিয়েছেন SpaceX হয়তো চলতি বছরে ২ থেকে ৬টি Starlink mission প্রেরণ করবে আকাশে। তবে তা নির্ভর করছে প্রথম ৬০টি স্যাটেলাইটের গ্রুপ প্রেরণের উপর। Space News এমনটিই প্রতিবেদন করেছে। একজন টুইটার ব্যবহারকারী বলেছিলেন, ৭টি গ্রুপ পাঠানো মানে মোট ৪২০টি স্যাটেলাইট পাঠানো। মাস্ক ব্যাপারটিতে মজা পেয়েছিলেন বৈকি! তবে সম্প্রতি হয়তো মজা পাচ্ছেন না এহেন সংখ্যায়!


বিশ্বব্যাপী ইন্টারনেট সুবিধা প্রদানকল্পে বড় বড় space constellation তৈরিতে আগ্রহ অনেক প্রতিষ্ঠানেরই। OneWeb, Telesat, Leosat, সম্প্রতি Amazon কাজ করে যাচ্ছে এ ব্যাপারে। SpaceX সে খাতায় নাম লিখালো। OneWeb তার প্রথম ৬টি স্যাটেলাইট প্রেরণ করেছে চলতি বছরের ফেব্রুয়ারীতে। তবে এবার হয়তো প্রতিযোগীতায় SpaceX এগিয়ে থাকবে, যদিও বেশ কিছু উন্নতি দরকার তার যন্ত্রসমূহের।

পোস্টটি ভালো লাগলে Like দিন, ফোনটি সম্পর্কে কোন কিছু জানার থাকলে অবশই কমেন্ট করবেন এবং প্রতিদিন প্রযুক্তির সব letest নিউজের Update পেতে (প্রযুক্তির আলো.কম) এর সাথে থাকুন ।  

আরও পড়ুনঃ বাজারে আসছে Apple-এর iPhone XR 2019: Dual Camera Budget Flagship