খুব শীঘ্রই বাজারে আসছে iPhone 11

35

চার মাস আগে Apple next generation iPhone-এর ছবি প্রকাশ হয়েছিল। কেবল বডির পেছনের অংশটিই দেখা গিয়েছিলো ছবিতে। এবার টিপস্টার স্টিভ হেমারস্টফার নতুন 360-degree render video-এর মাধ্যমে সবার সামনে এনেছেন iPhone-এর চেহারা।

খুব শীঘ্রই বাজারে আসছে iPhone 11

নতুন iPhone দেখতে iPhone XS এবংiPhone X-এর মতো

Render-তিতে যেমন চেহারা দেখানো হয়েছে, তা বেশ পরিচিত লাগছে। মনে হচ্ছে এবার থাকবে বড় OLED display, যাতে থাকবে uniform bezel এবংnotch।গত কয়েক মাস যাবত বিভিন্ন খবর শোনা যাচ্ছিলো যে নতুন ডিভাইসে থাকবে ক্ষুদ্র notch। এমনকি প্রতিষ্ঠানের একটি prototype design-এ দেখা যায়, ক্ষুদ্র অথচ ছোটো আকৃতির সেরকম কিছু। কিন্তু render-এ যা দেখা গেলো, তাতে বোঝা যাচ্ছে গত কয়েক বছরের ডিজাইনের পুনরাবৃত্তিই করেছেApple।

অবশ্য notch-এর ক্ষেত্রে হালকা আকার ছোটো করা হয়েছে। ধারণা করা হচ্ছে bezel-গুলোও হচ্ছে হালকা সরু। তবে যা-ই হোক, পরিবর্তনগুলো বেশ অল্প এবং চোখে পড়ার মত না।মুল iPhone X, গত বছরের iPhone XS এবং আসন্ন iPhone XI-তে থাকছে 5.8-inch display। একইভাবে iPhone XI Max, যার আকার বাদে বাকি সব কিছুই iPhone XI-এর মতো, রাখবে 6.5-inch display।

পেছনের ক্যামেরা ঢাকা থাকছে না

জানুয়ারীতে প্রকাশিত তথ্য অনুযায়ী iPhone XI-তে বর্গাকৃতির ক্যামেরা মডিউল থাকার কথা। অবস্থান ফোনের উপর অংশের বাম দিকে। থাকছে তিনটি আলাদা sensor।IPhone XS এবং iPhone XS Max-এর মতো iPhone XI-এর মডিউলের বাম দিকে থাকছে primary ebong telephoto camera। উভয় ক্যামেরাতেই থাকছে 12MP। Zoom capability-তে উল্লেখযোগ্য তেমন পরিবর্তন আনা যাচ্ছে না।

অবশ্য মডিউলের ডান দিকে থাকছে দারুণ জিনিস। Galaxy S10, LG V40 ThinQ এবং Huawei P30-এর মতো iPhone XI এবং iPhone XI Max-এও থাকছে 12MP super wide angle camera।কিছুট অভিনবত্ব আনতে সম্ভবত তৃতীয় ক্যামেরাটির উপরে থাকছে বিশেষ কাল আবরণ। এতে আসল লেন্সটি হঠাৎ করেই দেখা যাবে না। ফলে আশেপাসের গ্লাসের সাথে স্থানটি মিশে আছে বলে মনে হবে। মডিউলের ডানদিকের উপরে থাকছে quad-LED flashএবং নিচে একটি মাইক্রোফোন।২০১৯ সালের iPhone-গুলোতে 7MP selfie camera-এর বদলে থাকছে 12MP sensor। তার উপরেও থাকছে বিশেষ কালো আবরণ।

Lightning Port

নতুন ডিভাইসটিতে USB-C port-এর বদলে থাকছে Lightning connector। এমনটাই বলছে সম্প্রতি প্রকাশিত render।iPhone XI-এর ব্যাটারি ক্ষমতা 3189mAh এবং 3,322mAh-এর মধ্যে কিছু হতে পারে। বর্তমানের iPhone XS-এর ব্যাটারি ক্ষমতা 2658mAh। ক্ষমতা বাড়লে ডিভাইসের পুরুত্বও বাড়ার কথা, তবে আগের ডিভাইস থেকে নতুন ডিভাইসের পুরুত্ব বেড়েছে মাত্র 0.1 mm।

পরিশেষে, নতুন ডিভাইসের মিউট বাটনে খানিকটা পরিবর্তন আসছে। আজ প্রকাশিত render-এ দেখা মিলেছে একটি বৃত্তাকার বাটনের, যা উপরে-নিচে সরতে পারে।

পোস্টটি ভালো লাগলে Like দিন, ফোনটি সম্পর্কে কোন কিছু জানার থাকলে অবশই কমেন্ট করবেন এবং প্রতিদিন প্রযুক্তির সব letest নিউজের Update পেতে (প্রযুক্তির আলো.কম) এর সাথে থাকুন । 

আরও পড়ুনঃ কতো দামে বাজারে আসছে Oneplus 7 pro