খুব শীঘ্রই Huawei বাজারে আনছে HongMeng Operating System

140

Android-এর বদলি আকারেই যেন আবির্ভূত হচ্ছে Huawei-এর নতুন OS HongMeng। তবে সম্ভবত খুব তাড়াতাড়ি হাতে পাওয়া যাবে না এটি।

Huawei বাজারে আনছে HongMeng Operating System

নতুন OS তৈরির পর TechRadar-কে Huawei জানিয়েছিলো আগামী মাসে আসছে HongMeng। বরং বছরের শেষ দিকে চীনে প্রথম ছাড়া হবে OS-টি, এরপর ২০২০ সালে আন্তর্জাতিকভাবে ছাড়া হবে।

CNET-এর আহবানে কোনো মন্তব্য করতে রাজি হয়নি Huawei।

বেশিরভাগ নির্মাতা প্রতিষ্ঠানের মতোই Huawei তার ফোনের জন্য Google-এর Android ব্যবহার করে আসছে। মাসের শুরুতে Google ঘোষণা দিয়েছিলো, হোয়াইট হাউজ থেকে নির্দেশনা এসেছে বিধায় চীনা এ প্রতিষ্ঠানকে আর সেবা দেয়া হবে না। এর মাধ্যমে যুক্তরাষ্ট্রে Huawei-এর কার্যক্রম যেন কার্যত বন্ধই হয়ে গেলো।

Huawei-কে তার পর ৯০ দিনের অবকাশ দেয়া হয়েছে। এর মাধ্যমে Google Android সেবা গ্রহণ করার আরো কিছু দিন সময় বাড়ানো হয়েছে।




তবে Huawei বসে থাকেনি। এরূপ অবস্থার জন্য যেন প্রস্ততিই নিয়ে ছিলো প্রতিষ্ঠানটি। নিষেধাজ্ঞাদেশ পাওয়ার পরই Huawei ঘোষণা দিলো তার নতুন সফটওয়্যারের, নাম দেয়া হলো HongMeng। খবরে ছড়িয়ে পড়লো তথ্যটি। যদিও তখনো নিশ্চিত করা হয়নি ঠিক কবে আসছে OS-টি।

২০১২ সাল থেকে আলাদাOS নিয়ে কাজ করে আসছে প্রতিষ্ঠানটি। গত বছর CNET-এর সহযোগী প্রতিষ্ঠান TechRepublic এমন সংবাদই প্রকাশ করেছিলো।

Huawei Enterprise Business Group Middle East-এর ম্যানেজিং ডিরেক্টর এবং ভাইস প্রেসিডেন্ট আলা এলশিমি TechRadar-কে জানিয়েছেন, Huawei পূর্বেই বুঝতে পেরেছিলো এমন কিছু ঘটতে পারে। তাই Huawei প্রস্তুতি নিয়ে রাখছিলো। ২০১৮ সালের জানুয়ারীতেই প্রস্তুত করা হয়েছিলো OS-টি। Google-এর সাথে শক্তিশালী সম্পর্ক নষ্ট না করার জন্য OS নিয়ে মাঠে নামেনি Huawei।

প্রতিবেদন অনুযায়ী বর্তমান Android app-গুলো নতুন OS-এ চলবে। বলা যায় নতুন OS-টি Android-এর open-source সংস্করণ। Android-এ Huawei AppGallery নামে নিজস্ব app store প্রতিষ্ঠা করেছে Huawei।

পোস্টটি ভালো লাগলে Like দিন, Operating সিস্টেমটি সম্পর্কে কোন কিছু জানার থাকলে অবশই কমেন্ট করবেন এবং প্রতিদিন প্রযুক্তির সব letest নিউজের Update পেতে (প্রযুক্তির আলো.কম) এর সাথে থাকুন ।   

আরও পড়ুনঃ Huawei বাজারে নিয়ে এলো Honor 20 ও Honor 20 Pro: থাকছে 48MP Quad Rear ক্যামেরা