ট্রাম্পের কথা শুনলো Google: Huawei-কে তিন মাসের সাময়িক অবকাশ

125

Huawei যেন এবার একটু বেকায়দাতেই পড়লো! গত সোমবার ট্রাম্প প্রশাসন Huawei-কে তিন মাসের অবকাশ দিয়েছে। অর্থাৎ আগামী তিন মাস প্রতিষ্ঠানটি যুক্তরাষ্ট্রে কাজ চালানোর মতো প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে পারবে। এ ঘোষণার পর সকলের চোখ ঘুরেছে Google-এর দিকে। Huawei আর Google-এর সেবা নিবে না বলার পর গত রোববার প্রতিষ্ঠানটির সাথে সম্পর্ক ছিন্ন করেছে Google। এবার ট্রাম্প প্রশাসনের ঘোষণার পর দেখার অপেক্ষায় Google কি করে।

ট্রাম্পের কথা শুনলো Google: Huawei-কে তিন মাসের সাময়িক অবকাশ

গত বুধবার CNBC জানিয়েছে Google আগামী ৯০ দিন Huawei-এর সাথে কাজ করে যাবে।১৯শে আগস্ট পর্যন্ত Huawei-এর Android ফোনগুলোতে প্রয়োজনীয় আপডেটের ব্যবস্থাও করবে Google। Commerce Department জানিয়েছে এটাই নির্ধারণ করবে অবকাশ ৯০ দিনের বেশি টিকে কিনা। গত বৃহস্পতিবার Huawei-সহ আরো ৬৮টি প্রতিষ্ঠানকে Bureau of Industry and Security (BIS) Entity তালিকাভুক্ত করেছে। এতে চীনের এ নির্মাতা প্রতিষ্ঠান যুক্তরাষ্ট্র থেকে প্রাপ্ত কোনো ব্যবহার্য অংশ লাইসেন্স ছাড়া ব্যবহার করতে পারবে না। এমনটি করার কারণ: চীনের এক আইনের মাধ্যমে সরকারের হয়ে গোয়েন্দাগিরি করতে বলা হয়েছিলো Huawei-কে, এবং এটি যুক্তরাষ্ট্রের রাষ্ট্রীয় নিরাপত্তার জন্য হুমকি।

গত বছর Huawei প্রায় ১১ বিলিয়ন মার্কিন ডলার ব্যয় করেছিলো যুক্তরাষ্ট্রভিত্তিক প্রতিষ্ঠানগুলো থেকে ব্যবহার্য অংশ কিনতে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে ছিলো Qualcomm, Micron Technologies এবংIntel।এমনকি নিজেদের chip বানাতেও যুক্তরাষ্ট্রভিত্তিক প্রতিষ্ঠানগুলোর উপর নির্ভরশীল Huawei। যদিও Huawei বলছে যুক্তরাষ্ট্র থেকে নিষেধাজ্ঞার ব্যাপারে আগে থেকেই প্রস্তুতি নিয়ে আসছে তারা, বিশেষজ্ঞরা বলছেন এ ব্যাপারে সম্পূর্ণ স্বনির্ভর হতে Huawei-এর কয়েক বছর লেগে যাবে। Huawei আরো বলছে Android-এর বিকল্প operating systemতৈরিতে নেমে গিয়েছেন তারা।


আগামী ৯০ দিন বেশ গুরুত্বপূর্ণ

এ মুহূর্তে যুক্তরাষ্ট্র এবং চীনের মধ্যে বাণিজ্যিক যুদ্ধ চলছে। যুক্তরাষ্ট্র ২৫০ বিলিয়ন মার্কিন ডলার পরিমাণ চীনা দ্রব্য আমদানী করে। সম্প্রতি চীনা দ্রব্যের উপর শুল্ক ১০% থেকে বাড়িয়ে ২৫% করা হয়েছে। প্রতিউত্তরে চীন তার ৬০ বিলিয়ন মার্কিন ডলার যুক্তরাষ্ট্রীয় দ্রব্যের উপর শুল্ক আরোপ করেছে। যদিও এতদিন স্মার্টফোন শুল্কের আওতার বাইরে ছিলো, চীন থেকে পরবর্তী আমদানীতে সেগুলোর উপর ২৫% শুল্ক আরোপিত হবে।

বছরের প্রথম দিকে ফোন নির্মাতা প্রতিষ্ঠান Apple-কে ছাড়িয়ে বিশ্বে ২য় স্থান অর্জন করেছিলো Huawei। আগামী বছর Samsung-কে ছাড়িয়ে শীর্ষে পৌঁছে যাওয়ার কথা Huawei-এর। তবে তা এখন অনেকটাই নির্ভর করছে ৯০ দিনের অবকাশের পর কি হয় তার উপর। মার্চ মাসে P30 ছেড়েছিলো Huawei। এখনো বোঝা যাচ্ছে না বছরের দ্বিতীয়ার্ধে প্রকাশিতব্য Huawei Mate X ঠিক সময়মতো বাজারে আসে কিনা। ২৬০০ মার্কিন ডলারের এ folding phone উন্মোচিত হয়েছিলো গত ফেব্রুয়ারীতে।

অনেকে মনে করছেন চীনের সাথে সমঝোতায় আসছে Huawei-কে ব্যবহার করছে যুক্তরাষ্ট্র। Huawei-কে Entity তালিকাভুক্ত করা, অতঃপর ৩ মাসের অবকাশ দেয়া, এর মাধ্যমে যেন চীনকে বুঝিয়ে দেয়া হচ্ছে সমঝোতায় না আসার পরিণাম কি হতে পারে। আগামী ৯০ দিন Huawei-এর জন্য বেশ গুরুত্বপূর্ণ।

পোস্টটি ভালো লাগলে Like দিন, পোষ্টটি সম্পর্কে কোন কিছু জানার থাকলে অবশই কমেন্ট করবেন এবং প্রতিদিন প্রযুক্তির সব letest নিউজের Update পেতে (প্রযুক্তির আলো.কম) এর সাথে থাকুন ।   

আরও পড়ুনঃ খুব শীঘ্রই বাজারে আসছে Google Pixel 4 এবং Pixel 4 XL