বাজারে আসছে Apple-এর iPhone XR 2019: Dual Camera Budget Flagship

180

Apple-এর শ্রেষ্ঠ ফোন এখন পর্যন্ত iPhone XS এবং XS Max-কে ধরা হয়। কিন্তু বিক্রির দিক থেকে iPhone XR-কে হারানো দায়। Apple-এর অন্যান্য ডিভাইসের মতো এ বছর iPhone XR আপগ্রেড হচ্ছে। আজকে স্টিভ হেমারস্টফার Pricebaba-এর সাথে যৌথভাবে iPhone XR 2019 নিয়ে এনেছেন বিস্তারিত তথ্য।

বাজারে আসছে Apple-এর iPhone XR 2019: Dual Camera Budget Flagship

যোগ হচ্ছে নতুন rear camera

iPhone XI এবং iPhone XI Max-এর মতো iPhone XR 2019-এর পেছন দিকে থাকছে থাকছে বর্গাকৃতির camera module। Apple-এর lineup-এ বিষয়টি নতুন। গত বছরের iPhone XR-এর উপরে বাম দিকে ছিলো একটিমাত্র ক্যামেরা। তবে দেখতে ভালোই লাগছে নতুন ডিজাইন।

ধারণা করা হচ্ছে, এহেন camera module আনবার কারণ এবার iPhone XR-এ থাকছে দুটি ক্যামেরা। কিছু খবর অনুযায়ী, Apple-এর 2019 budget flagship এ ফোনটি আরো দামী মডেল থেকে sensor নিবে। Primary camera-তে থাকছে 12MP resolution এবং নতুন ক্যামেরাটিতে থাকছে 2x telephoto zoom lens।

ক্যামেরার ডান দিকে থাকছে quad-LED flash এবং একটি ছোটো microphone। তবে iPhone XI series-এর super-wide angle camera থাকছে না। নতুন ডিভাইসটি পুরুত্বে বেশ চিকন হচ্ছে। ক্যামেরার জন্য ব্যবহৃত গ্লাসের রঙ ফোন বডির পেছনের দিকের রঙের সাথে মিলিয়ে রাখা হবে।


বডির সামনে এবং পাশে কোনো পরিবর্তন আনা হয়নি

হাতে ফোন নিয়ে যদি পূর্বের মডেলের সাথে তেমন পার্থক্য না পান, অবাক হবেন না। কেননা iPhone XR 2019-এ বর্তমানের মডেলের মতো 6.1-inch LCD display থাকছে।Render দেখে মনে হচ্ছে bezel কমানোর কোনো প্রচেষ্টা চালানো হয়নি। Notch-এও হাত দেয়া হয়নি।

তবে আশা করা হচ্ছে notch-এ থাকছে Apple-এর Face ID sensor, in-ear speaker এবং selfie camera। এবার অবশ্য selfie camera-তে খানিক উন্নতি এনে 12MP পর্যন্ত বর্ধিত করা হচ্ছে। iPhone XI এবং XI Max-এ একই বিষয় আশা করা হচ্ছে। Notch-এর উপর থাকছে কালো আবরণ। দেখতে দারুণ লাগবে বৈকি!

iPhone XR 2019 গত বছরের মডেলের মতো এবারো রাখছে aluminum frame। উদ্দেশ্য, উৎপাদন খরচ কমানো এবং premium offering থেকে ডিভাইসটিকে আলাদা করা (যেহেতু budget flagship)। iPhone XI lineup-এ আছে stainless steel frame। Premium lineup এবং budget flagship-এর মধ্যে আরেকটি পার্থক্য সূচিত করছে mute switch, যা পুরোনো ডিজাইনেই রাখা হচ্ছে।

USB-C port-এর বদলে নতুন ডিভাইসটিতে থাকছ Lightning connector। ডিভাইসের ডানে থাকছে লম্বা পাওয়ার বাটন (যা SIRI বাটনের প্রায় দ্বিগুণ) এবং বামে ভলিউম বাটন।


দাম এবং প্রাপ্তিস্থান

পূর্বসূরীদের মতোই iPhone XR 2019 আসবে সেপ্টেম্বরে অনুষ্ঠিতব্য Apple-এর annual hardware event-এ। সেপ্টেম্বরের তৃতীয় সপ্তাহ থেকে বিক্রি শুরু হবে এবং বড় বড় প্রত্যেকটি ফোন বাজারেই পাওয়া যাবে ডিভাইসটি।

উপরিউল্লিখিত ফিচার ছাড়াও ডিভাইসটির ভেতরে ব্যবহৃত হচ্ছে Apple-এর A13 chip, অধিক বড় ব্যাটারি এবং fast charger। ডিভাইসটিতে চলবে নতুন iOS 13।

পোস্টটি ভালো লাগলে Like দিন, ফোনটি সম্পর্কে কোন কিছু জানার থাকলে অবশই কমেন্ট করবেন এবং প্রতিদিন প্রযুক্তির সব letest নিউজের Update পেতে (প্রযুক্তির আলো.কম) এর সাথে থাকুন । 

আরও পড়ুনঃ খুব শীঘ্রই বাজারে আসছে iPhone 11