বাজারে আসছে Xiaomi-এর Double Folding Smartphone

বছরটা যেন foldable device-এর। জনপ্রিয় স্মার্টফোন কোম্পানি হিসেবে Xiaomi-ই বা বসে থাকবে কেন? বেশ কিছু দিন যাবত সংবাদে আর অনলাইনের বিভিন্ন উপস্থাপনায় দেখা যাচ্ছে Xiaomi-এর foldable phone। তাও আবার double folding design-সহকারে। 3D উপস্থাপনা থেকে বোঝা যায়, ডিভাইসটির ভাঁজ খুললে tablet-এ রূপ নেবে। সম্ভবত ২০১৯-এর শেষার্ধে বাজারে আসবে ডিভাইসটি। সম্প্রতি Xiaomi CEO লীন বীনকে একটি ভিডিওতে foldable device-টির প্রদর্শনী করতে দেখা গিয়েছে। এতে triple-fold-এর মতো অভূতঊর্ব ডিজাইন থাকছে। ডিভাইসটির কিছু টুকটাক সমস্যা নিয়ে Xiaomi কাজ করছে। লীন বীনও বলছেন ডিভাইসের folding mechanism-এর অনেক সমস্যা দূর করা সম্ভব হয়েছে।

উপস্থাপনায় দেখা যায়, ডিভাইসটিকে উভয়পাশ থেকে ভাঁজ করা যাবে। ডিভাইসটির ওপর দিকে থাকছে On/Off বাটন। নিচের দিকে আছে USB-C port। ডিভাইসটি হাতে পেতে হলে আরো ক’দিন অপেক্ষা করা লাগবে। অন্যান্য স্মার্টফোন কোম্পানিগুলোও নিজেদের foldable device তৈরিতে ব্যস্ত।



গত সপ্তাহে Xiaomi প্রধান লীন বীন একটি dual foldable স্মার্টফোনের প্রদর্শনী করেছিলেন মাইক্রো ব্লগিং সাইট Weibo-তে। এবার চাইনিজ ডিসপ্লে কোম্পানি Visionex এই foldable phone  নিয়ে Xiaomi-এর সাথে কাজ করছে বলে নিশ্চিত করেছে। Visionex-এর মুখপাত্র আরো জানিয়েছেন, এই dual foldable design-এর মাধ্যমে স্মার্টফোন জগতে আসবে এক নজীরবিহীন বৈচিত্র্য।

বাজারে আসছে Xiaomi-এর Double Folding Smartphone

পূর্বের তথ্যমতে Visionex-এর সাথে Xiaomi তাদের foldable phone-এর জন্য OLED Panel-এর কাজ করছিলো, যেটা সম্প্রতি নিশ্চিত হলো। সাথে সাথে লীন আরো নিশ্চিতি করেছেন, এই foldable device-এ বিভিন্ন যান্ত্রিক সমস্যার সমাধান করা হয়েছে। যদি জনগণের নজর কাড়তে পারে, তবে ভবিষ্যতে এই ডিভাইসের ব্যাপক উৎপাদনের দিকে এগোবে Xiaomi। Foldable device-টি ফোন থেকে ট্যাবের আকৃতিতে এবং ট্যাব থেকে ফোনের আকৃতিতে আনা যায়। সম্প্রতি Samsung-কেও foldable display-এর prototype আনতে দেখা গিয়েছে। পিছিয়ে নেই Royale-ও। তারাও এনেছে foldable Flex Pai স্মার্টফোন।

বাজারে আসছে Xiaomi-এর Double Folding Smartphone




পূর্বে Samsung-ই ছিলো প্রথম কোম্পানি যা নিজস্ব Android foldable form-এর আনয়ন করেছিলো ক’মাস আগে। এবার নতুন একটি ভিডিও অনলাইনে ফাঁস হয়েছে যার তথ্যমতে Xiaomi-ও ঠিক এরকম কিছু আনছে। ডিভাইসটি ট্যাবলেট আকৃতির। এতে Google maps আনা হয়েছে। এবং এটা উভয়পাশ থেকেই বাঁকানো যায়। ডিভাইসটিকে তার মধ্যবর্তী স্থান থেকে ধরে triple fold করা যায়, আর এভাবে এটা ট্যাবলেট থেকে ফোনের আকৃতিতে চলে আসে। Samsung-এর পরে আশা করা হচ্ছিলো অন্যান্য স্মার্টফোন কোম্পানিও এদিকে এগোবে। তবে Xiaomi-কেই সর্বাগ্রে দেখা গেলো। বিখ্যাত leakerইভান ব্ল্যাস ২০ সেকেন্ডের একটি ভিডিও ছেড়েছেন এ ব্যাপারে, তবে তিনি সেই ভিডিওর সত্যতা সম্পর্কে সন্দিহান।

বাজারে আসছে Xiaomi-এর Double Folding Smartphone

ভিডিওর মাধ্যমে এটাও ধারণা করা হচ্ছে যে ডিভাইসটি হবে Xiaomi-এর, যেহেতু বলা হচ্ছিলো ডিভাইসটি হবে চীনের এবং তার ইন্টারফেস দেখতে MIUI-এর মতোই, যেটা Xiaomi-তে দেখা যায়। এমনকি অ্যাপটি স্ট্যাটাস বার আইকন এবং লক স্ক্রিন সহকারে দেখা যায় যা কিনা Xiaomiডিভাইসের মতোই। ডিভাইসের পাওয়ার বাটন রয়েছে একদম উপরের কোণায়। ডিভাইসের UI এমনভাবে তৈরি, যেন ডিভাইসটি বাঁকিয়ে ছোটো করলেও ঠিক সে পরিমাপেই সব দেখা যায়।বারংবার বাঁকানোর সাথে সাথেই UI-ও adjust করে নেয় এবং ট্যাব থেকে ফোনে বাঁকানো হলে UI-ও phone UI হয়ে যায়। এ বছর বিভিন্ন foldable device দেখা যেতে পারে। চাইনিজ কোম্পানিগুলো বেশ এগিয়ে আছে এদিক থেকে।




পোস্টটি ভালো লাগলে Like দিন, ফোনটি সম্পর্কে কোন কিছু জানার থাকলে অবশই কমেন্ট করবেন এবং প্রতিদিন প্রযুক্তির সব letest নিউজের Update পেতে (প্রযুক্তির আলো.কম) এর সাথে থাকুন ।