২০১৯-এর সেরা ৫ Gaming Router

অনলাইনে PC game খেলা মানেই অজস্র lag-এর সম্মুখীন হওয়া। কিন্তু যদি এমন কিছু gaming router-এর নাম বলা হয় যেগুলো ব্যবহারে, আপনার game খেলায় কোনো বাধার মুখ দেখতেই হবে না? ঘটনা সত্য। Gaming-এর জন্য সেরা router-গুলোতে gaming network traffic-এর উপর গুরুত্ব দেয়া হচ্ছে, যাকে বলা হয় Quality of Service (QoS)। এতে আপনার নেট লাইনে অন্য কারো Netflix-এর দীর্ঘ সময়ের অনুষ্ঠান দেখার জন্য আপনার gaming ব্যাহত হবে না। আপনি হয়তো চাইতে পারেন আপনার নেটে অন্যান্য gamer-রা কেউ কারো পথে বাধা প্রদান না করুক, আর এজন্য MU-MIO Multiple user, Multi-Input এবং Multi-Output এর উপর আপনার নজর রাখা লাগবে।



অনলাইনে gaming-এর জন্য wired connection-কে সর্বাধিক উপযোগী ধরা হয়, এতে কোনো দ্বিমত নেই। তাই gaming router-গুলোর একাধিক ethernet port থাকবে, এটাই স্বাভাবিক। তবে বারংবার এতগুলো তার জোড়া দেয়া, আর চলাফেরা করতে গেলে প্রত্যেকবার সেগুলো অতিক্রম করা বেশ বিরক্তিকর বটে। তাই সেরা  gaming router-গুলোতে থাকবে সর্বশেষ এবং সবচেয়ে wifi standard; যেটা বর্তমানে Wi-Fi 5। Router-এ একাধিক antennae থাকবার কারণে ‘তার সমস্যা’র অনেকটা সমাধানও হচ্ছে বটে!

তো gamer-দের কথা চিন্তা করে এ বছরের সেরা  gaming router-গুলোর একটি তালিকা আমরা নিয়ে এসেছি —

১। TP-Link Archer C5400 v2

Speed: 802.11ac: 2,167Mbps, 802.11n: 1,000Mbps

Connectivity: 4 x Gigabit Ethernet, 1 x WAN, 1 x USB 2.0, 1 x USB 3.0

Features: MU-MIMO support, Alexa integration, IFTTT

যদি সর্বশেষ প্রযুক্তি চান, আবার কিছুটা পুরোনো নান্দনিকতাও চান, তবে TP-Link Archer C5400 v2 আপনার জন্য। এটি এমন একটি gaming router, যেটাতে enthusiast-grade features এবং accessible setup একত্রিত করা হয়েছে, যা অনেকের কাছেই আকর্ষণীয়। সাথে যদি Alexa support যোগ করে নেন, তবে সকল অবস্থার সাথে খাপ খাইয়ে নিতে পারা একটি router হয়ে উঠবে এটি।  ৮টি antennae-সহকারে Router-এর wifi range শক্তিশালী ভাবে বেড়ে যাবে, ফলে সারা বাড়িতে wifi signal পৌঁছানো সম্ভব হবে।





২। TP-Link Archer C5400X

Speed: 802.11ac; 2.4GHz: 1,000Mbps; 5GHz: 2,167Mbps

Connectivity: 1x Gigabit Ethernet WAN, 8x Gigabit Ethernet LAN, 2x USB 3.0

Features: MU-MIMO, Advanced Wireless AC beamforming, Tri-band netwroking, VPN acceleration

পূর্বেই TP-Link Archer C5400 v2 সম্পর্কে আলাপ হয়েছে, তবে আলোচ্য router-এর নামের শেষে একটি ‘X’ লাগানো। এর দ্বারা চরম উন্নত performance বোঝানো হয়েছে। ভালোই দাম পড়বে router-টির, তবে অন্যতম সেরা gaming router-এর কাতারে রয়েছে এটি। Router-এর পেছনে রয়েছে ৮টি ethernet port, যা বিভিন্ন gaming equipment-এর সংযোগ তৈরিতে সহায়ক।MU-MIMO এবং Tri-band support থাকার মাধ্যমে উচ্চমানের wireless connection-এর ব্যবস্থা করা হয়েছে।বাসার যেকোনো প্রান্ত থেকে ভালো wifi signal পাওয়া যাবে router টির মাধ্যমে ।

৩। Asus RT-AC86U

Speed: 802.11ac: 1,734Mbps; 802.11n: 450Mbps

Connectivity: 4 x Ethernet, 1 x WAN, 1 x USB 2.0, 1 x USB 3.0

Features: MU-MIMO, AiDisk, Adaptive QoS, WTFast Gamers Private Network

Asus RT-AC86U অন্যতম সেরা router-গুলোর একটি। বিভিন্ন feature-এ সাজানো হয়েছে এটিকে, যাতে অনলাইন এবং নেটওয়ার্ক gaming-এ কোনো lag না থাকে, ফলে gamer-দের হতাশ হতেও না হয়। Router-টিতে থাকছে সহজ কিন্তু শক্তিশালী interface এবং বোধগম্য QoS settings। Router টির কার্যক্ষমতা এতটাই বেশী যে, আপনি একদিকে Fortnite-এর সর্বশেষ ম্যাচ খেলতে পারবেন, একই সময়ে আপনার বাসার অতিথিরা High Speed নেট চালাতে পারবে।




৪। Netgear Nighthawk Pro Gaming XR500

Speed:802.11ac: 2.6Gbps |

Connectivity:4 x Gigabit Ethernet, 1 x WAN, 2 x USB 3.0

Features:MU-MIMO support, QoS, Geo Filter

Bandwidth-এর জন্য যেসব gamer-এর অন্যদের সাথে বনিবনা হয় না প্রায়ই, Netgear Nighthawk Pro Gaming XR500 এর মতো router তাদের জন্য দৈব সাহায্যের মতো লাগতে পারে। Router-টির মাধ্যমে 2.6 GBPS speed তো পাওয়া যাবেই, সাথে MU-MIMO support এবং তুলনাহীন gaming-focused feature, যেমন location based connection filter এবং QoS থাকার কারণে gaming হবে lag-free। কেবল দামটার জন্য কিছু টাকা গুণতে হবে। হয়তো ছাড়ের সময়ে কেনার পরিকল্পনা করা যেতে পারে।

৫। Asus RT-AC5300



Speed: 802.11ac: 2,167Mbps, 802.11n: 600Mbps

Connectivity: 4 x Gigabit Ethernet, 1 x WAN, 1 x USB 2.0, 1 x USB 3.0

Features: MU-MIMO support, Link Aggregation, traffic analyzer, WPS, 512MB RAM, 8 external antennae

Router-এর মধ্যে Asus RT-AC5300 দারুণ একটি high-end gaming router। এতে বিভিন্ন উন্নত feature-এর মাধ্যমে অনলাইন এবং নেটওয়ার্ক gaming-কে lag-free করার ব্যবস্থা রয়েছে, ফলে gamer-রা হতাশা থেকে মুক্তি পেতে পারেন। Router-টিতে থাকছে সহজ কিন্তু শক্তিশালী interface এবং বোধগম্য QoS settings। মাকড়সার মতো ৮টি antennae-সহকারে Router-এর ডিজাইন সবার রুচির সাথে না-ও মিলতে পারে, তবে এর কারণে wifi range বেড়ে যাবে, ফলে সারা বাড়িতে wifi signal খুব সহজে পৌঁছে যাবে ।

পোস্টটি ভালো লাগলে Like দিন, Router-টি সম্পর্কে কোন কিছু জানার থাকলে অবশই কমেন্ট করবেন এবং প্রতিদিন প্রযুক্তির সব letest নিউজের Update পেতে প্রযুক্তির আলো.কম-এর সাথে থাকুন ।