Microsoft চালু করতে যাচ্ছে Windows 10X অপারেটিং সিস্টেম

গত বছর Microsoft তার ডেস্কটপ অপারেটিং সিস্টেমের একটি নতুন সংস্করণ Windows 10X ঘোষণা করেছে । মাইক্রোসফ্ট ঘোষণা করেছিল যে Windows 10X বিশেষত Surface Neo এর মতো ডুয়াল-স্ক্রিন ডিভাইসে ব্যবহার করা হবে কিন্তু Microsoft শুধুমাত্র তার নোটবুক এবং ল্যাপটপের OS টেস্ট করছে ।

Microsoft চালু করতে যাচ্ছে Windows 10X অপারেটিং সিস্টেম

Microsoft বলেছে যে Windows 10X ভিত্তিক Surface Neo ডিভাইসটি 2020 সালে প্রাথমিক পরিকল্পনা অনুযায়ী শিপিং করবে না। তাহলে Windows 10X কি 2020-এ চালু হবে না? এটি সম্পূর্ণ সত্য নয় তবে এমনটাই ধারণা করা হয়েছে। একটি পরিচিত সূত্রে জানা গেছে, উইন্ডোজ এর এই নতুন ভেরিয়েন্টটি সিঙ্গল-স্ক্রিন ডিভাইসের জন্যও পুনরায় চালু করা হচ্ছে।

সংস্থাটি কেবলমাত্র কম দামের ডুয়াল-স্ক্রিন ডিভাইসগুলির জন্য Windows 10X ব্যবহার করবে। অন্যদিকে Windows 10 পাওয়ার ইউজার এবং ইন্টারপ্রাইস জন্য ডিফল্ট OS হিসাবে চলাতে পারবে। Microsoft প্রথমে সিঙ্গল-স্ক্রিন নোটবুকগুলিতে Windows 10X ব্যবহার করার পরিকল্পনা করেছে এবং পরীক্ষকদের একটি টীম তাদের বিদ্যমান ডিভাইসে এই অপারেটিং সিস্টেমটি চালানোর অনুমতি পাবে।

Windows 10X বিভিন্ন ক্ষমতা এবং বাবহারের কার্যকারিতা রয়েছে । উদাহরণস্বরূপ মাইক্রোসফ্টের মডুলার প্ল্যাটফর্মটি উন্নত কর্মক্ষমতা এবং সুরক্ষার জন্য বেস থেকে আলাদা করে যা Win32, UWP এবং MSIX অ্যাপ্লিকেশন রান করে । Windows 10X OS টি নতুন টাস্কবার, অ্যাকশন সেন্টার এবং স্টার্ট মেনুর নতুন অভিজ্ঞতাও দিবে । এটি লো-এন্ড হার্ডওয়ারের ব্যাটারি ব্যাকআপটিকেও বাড়িয়ে তুলতে সাহায্য করবে কারণ মাইক্রোসফ্টের অ্যাপ্লিকেশনগুলি সরাসরি ব্যবহার করা না হলে তা ব্যাকগ্রাউন্ড থেকে অফ করে রাখে।

পোস্টটি ভালো লাগলে Like দিন, Windows 10X সম্পর্কে কোন কিছু জানার থাকলে অবশই কমেন্ট করবেন এবং প্রতিদিন প্রযুক্তির সব letest নিউজের Update পেতে গুগল প্লে - স্টোর থেকে ডাউনলোড করে নিন  প্রযুক্তির আলো  অ্যাপসটি ।

What's Your Reaction?

like
0
dislike
0
love
0
funny
0
angry
0
sad
0
wow
0