Amazon Echo Show 5 আনছে ছোটো স্ক্রিনের Alexa

25

গত সেপ্টেম্বরে 50-plus Alexa-এর ঘোষণার পর এবার গত ২৯শে মে নতুন একটি Echo Device এনেছে Amazon। নতুন ডিভাইসটির নাম Echo Show 5। আকারে সাধারণ Echo Show থেকে কিছুটা ছোটো। এতে থাকছে আয়তকার 5.5.-inch স্ক্রিন, একটি ক্যামেরা এবং Echo Dot থেকে আরো ভালো একটি স্পিকার। সর্বাধিক গুরুত্বপূর্ণ বিষয়টি সম্ভবত ডিভাইসটির দাম; মাত্র ৮৯.৯৯ মার্কিন ডলার বা ৯,০০০ টাকা। ডিসপ্লে-সম্পন্ন অন্যান্য স্পিকার থেকে বেশ সাশ্রয়ী বটে!

Amazon Echo Show 5 আনছে ছোটো স্ক্রিনের Alexa

কালার অপশন থাকছে দুটি: charcoal এবং sandstone। ডিভাইসটির সাথে একটি magnetic stand-ও পাওয়া যাবে যা দিয়ে ডিভাইসটিতে বাঁকানো যাবে অনায়াসেই। দাম পড়বে ১৯.৯৯ মার্কিন ডলার। তবে Echo Show 5 অ্যালার্ম বা টেবিলে রাখার বস্তু হিসেবেই ব্যবহৃত হওয়ার অধিক উপযোগী। আওয়াজ ভালোই আসে। অফিস কিংবা বেডরুমে রাখার মতোই ডিভাইস।

ক্যামেরাসম্পন্ন কোনো ডিভাইস বেডরুমের পক্ষপাতী বেশিরভাগ মানুষই। সেজন্য Amazon ডিভাইসটির উপর shutter switch রেখেছে। এ দ্বারা ক্যামেরা ঢেকে রাখা যাবে। আরো কিছু উপায় আছে, তবে তা কদ্দূর কাজ করছে ক্যামেরা বন্ধের জন্য, তা বুঝতে হলে ডিভাইসের স্ক্রিনের দিকে তাকাতে হবে।


এরকম ছোটো স্ক্রিন দিনে দিনে আরো বাড়ছে। Google Nest Home Hub কিন্তু Echo Show 5 থেকে খুব একটা বড় না। দাম ১২৯ মার্কিন ডলার। Amazon আরেকটা পণ্য Echo Spot বিক্রি করেছে কদিন আগেই। প্রায় Echo Show 5-এর মতো কার্যক্ষমতাসম্পন্ন ডিভাইসটির দাম পড়ছে ১২৯.৯৯ মার্কিন ডলার। বোঝা যাচ্ছে গোলাকার স্ক্রিনের ডিভাইস কিন্তু খুব সস্তা নয়। Lenovo আনছে Google-enabled alarm clock, দাম রাখা হয়েছে ৭৯ মার্কিন ডলার।
Echo Show 5 বলতে গেলে কেবল Google Assistant-এর সাথে পাল্লা দিতে সক্ষম। যদিও এখানে প্রতিযোগিতাটা এতটা সহজ না। এ ধরণের ডিভাইসের মূল দক্ষতার বিচার হয় কে কতোটা ঘরোয়া কাজের উপযোগী হয়। সে যাত্রায় লোকজন Amazon-এর সেবার তুলনায় Google সেবার ব্যবহার করে বেশী।

পণ্যের ঘোষণার সাথে Amazon কিভাবে ব্যক্তিগত তথ্য ব্যবহার করবে, তারও খতিয়ান দিবে বলে প্রতিশ্রুতি দিয়েছে। এজন্য কিছু নতুন Alexa command আনা হয়েছে কদিন আগে। প্রথম command-টি অনেকটা এরকম: ব্যবহারকারী Alexa-কে বলবে “আজ যা বলেছি, সব ডিলেট করো”। এতে Alexa দিনের সমস্ত কথা মুছে দিবে। আরেকটি command হলো “এখন যা বলেছি তা ডিলেট করো”।


বোঝা যাচ্ছে Amazon আসলেও তার সেবাগ্রহণকারীদের কথাবার্তা নিয়ে বেশ গবেষণা চালায়, এবং সে অনুযায়ী দক্ষতাও বৃদ্ধি করে যায়। গত বছর এক GDRP ঝামেলায় Amazon ভুল জায়গা বরাবর প্রায় ১৭০০ ভয়েস রেকর্ড পাঠিয়েছে। অনেকেই আছেন যারা চান না দীর্ঘসময় Amazon-এর কাছে তাদের ভয়েস রেকর্ড থাকুক। এ ফিচার দুটি তাদের জন্য বেশ উপকারে আসবে।

Amazon নতুন Alexa Privacy Hub আনার ঘোষণা দিয়েছে,। GDRP বিধিসম্মত সেবা নিশ্চিত করার জন্য এ ব্যবস্থা। নতুন Privacy Hub থাকবে অনলাইন এবং Alexa appএ-। এর মাধ্যমে privacy settings-এ অনায়াসেই প্রবেশ সম্ভব হবে। এখানে আরো থাকবে Alexa-এর কাজের পদ্ধতি, privacy settings easy access, privacy control সম্পর্কিত তথ্য, প্রশ্নের উত্তর এবং আরো অনেক কিছু সম্পর্কে শিক্ষামূলক ভিডিও।

পোস্টটি ভালো লাগলে Like দিন, Amazon Echo Show 5 সম্পর্কে কোন কিছু জানার থাকলে অবশই কমেন্ট করবেন এবং প্রতিদিন প্রযুক্তির সব letest নিউজের Update পেতে (প্রযুক্তির আলো.কম) এর সাথে থাকুন ।   

আরও পড়ুনঃ Apple বাজারে নিয়ে এলো iPod Touch 2019