Apple বাজারে নিয়ে এসেছে Mac Pro 2019

247

Mac Pro এখন পর্যন্ত Apple-এর সবচেয়ে শক্তিশালী কম্পিউটার। পারফর্মেন্স, প্রযুক্তি ইত্যাদি সব কিছুই যেন প্রস্তুত করা হয়েছে সুদক্ষ পেশাদার শিল্পীদের জন্য। গ্রাফিক্স, সংগীত, ফিল্মের কাজ যেগুলো করতে processing power লাগে বেশ, সেসবের জন্য অত্যন্ত দরকারী হতে পারে Mac Pro। ২০১৩ সালের ডাস্টবিনের মতো দেখতে Mac Pro-এর পর থেকে creative artist-রা চাচ্ছিলেন কাজের কোনো Mac পেতে। এবং অবশেষে চড়া দাম ও চড়া শক্তিতে Apple নিয়ে আসলো নতুন Mac Pro।

Apple বাজারে নিয়ে এসেছে Mac Pro 2019

Upgrade সুবিধা থেকে শুরু করে Afterburner video editing card থাকা পর্যন্ত সব কিছুই চড়া মেশিনটির। দাম শুরু হয়েছে ৫৯৯৯ মার্কিন ডলার থেকে। হয়তো অনেক creative artist-এর সাধ্যের বাইরে। সাথে অতিরিক্ত পাওয়ার সাপ্লাই বসালে দাম উঠবে হাজার দশেক ডলার পড়ে যাবে। অনেকের মতে তাই মেশিনটি creative company-এর জন্য, ব্যক্তিগত কাজের জন্য নয়।

3D এবং visual effect-এর জন্য Nvidia graphics card support কিন্তু থাকছে না। Adam Ruins Everything এবং Pen15-এর VFX supervisor প্যাট্রিক লংস্ট্রেথ বলেছেন, নতুন Mac Pro পুরোনো ডাস্টবিন আকৃতির Mac Pro থেকে ভালো একটি আপগ্রেড, তবুও সাধারণ কম্পিউটার ছাড়বেন না তিনি। তিনি বলেন, তার দরকার heavy 3D rendering এবং high-resolution-video processing-এর জন্য উপযুক্ত প্রযুক্তি। কিন্তু নতুন Mac Pro-তে Nvidia graphics card না থাকায় বিষয়টি অসুবিধা হয়ে যাচ্ছে। তার প্রায় অর্ধেক দামে ইচ্ছেমতো কম্পিউটার তৈরি করে নেয়া যায় এবং ফলাফল অত্যন্ত দারুণ, বলেন প্যাট্রিক।


Nvidia card ছাড়া কম্পিউটার তৈরি করে আসছে Apple বহু বছর ধরেই। MacOS-এর সর্বশেষ সংস্করণে তো Nvidia card একদমই বাদ দেয়া হয়েছে। তার বদলে ব্যবহৃত হচ্ছে AMD Radeon card। Nvidia থেকে দাম কম, শক্তিও কম। 3D artist-রা এতে খানিক বিপাকেই পড়েছেন, কেননা তাদেরGPU accelerated renderer কেবল Nvidia CUDA technology দ্বারাই কাজ করতে পারে।

WWDC-তে Mac Pro তৈরিতে কর্মরত ডেভেলপারদের তালিকা প্রদর্শন করেছে Apple। এসব ডেভেলপারের তালিকায় Octane এবং Redshift-এ কাজ করার প্রতিষ্ঠানের নামও আছে। যেসব app GPU rendering-এর জন্য Nvidia card ব্যবহার করতো, সেগুলো এখন AMD-তে কাজ করার উপযুক্ত করে তৈর করা হবে। The Verge-এর senior motion graphics editor গ্র্যায়সন ব্ল্যাকমন অবশ্য খানিকটা সন্দিহান। তিনি বলছিলেন সফটওয়্যারের প্রথম version-গুলো সাধারণ bug দ্বারা ভরা থাকে, অতোটা optimized-ও হয় না। কোনো প্রোজেক্টে কাজ করতে দরকার পড়ে? যে মেশিন বিরাট কিছুর প্রতিশ্রুতি দিচ্ছে কিন্তু চালাচ্ছে প্রথম version-এর সফটওয়্যার? নাকি আরো কম দামে অধিক শক্তিশালী কম্পিউটার যা বহুলভাবে পরীক্ষিত?

Mac Pro অবশ্য তার মূল্য পরিশোধ করতে সক্ষম এমন স্টুডিওতেই যেতে পারবে, এটাই স্বাভাবিক। এবং তেমনটাই হচ্ছে। ফিল্ম নির্মাতা এবং Redd Pen Media প্রোডাকশন হাউজের সহ-প্রতিষ্ঠাতা ব্র্যাড ওয়াটস বলেছেন, Mac ecosystem থাকতে চান এমন পেশাদারদের জন্য Mac Pro বেশ কাজে দিয়েছে। তার অভিজ্ঞতা বলে, Mac-এর সফটওয়্যার Windows থেকে বেশি optimized এবং দক্ষ।


ইতোমধ্যেই দুটি 2013 Mac Pro আছে ওয়াটসের। তার অভিজ্ঞতা বলে মেশিনগুলো RAW at 4.6k resolution নিয়ে পর্যন্ত কাজ করতে পারে। তবে resolution যত বাড়ে, playbackততই একটু সমস্যাকর হয়। এমতাবস্থায় Mac Pro কাজে আসবে। যদিও দামটি বেশ চড়া, ব্র্যাড মনে করেন কাজে আগ্রহী স্টুডিও এবং পেশাদাররা অনায়াসেই এটি ব্যবহার করবে। বিশেষ করে Afterburner কাজে আসবে 8k resolution playback-এর জন্য। PCI slot-এর সংযোজন এবং upgrade-এর সুবিধা আনায় বেশ ভালোই হয়েছে।

মাঝারী অ্যানিমেশন স্টুডিও বা পোস্ট-প্রোডাকশন হাউজ Mac Proব্যবহার করতে পারে। যেসব প্রতিষ্ঠানের ক্লায়েন্ট বরাবর দ্রুত চিত্রকল্প প্রদর্শন করতে হয়, তাদেরও বেশ কাজে আসবে। The Verge-এর art director উইলিয়াম জোয়েল বলেন, হয়তো একটি-দুটি কেনা যেতে পারে। তবে বড় কাজের জন্য এমন rendering machine ভাড়া নেয়াটাই চলে বেশি।

VFX director স্টু মাশউইটজ মনে করেন Apple আসলে খুব বেশি উচ্চস্তরের জিনিস বানিয়ে ফেলেছে যা সাধারণ মানুষের সাধ্যে আর থাকছে না। ২০১৫ সাল থেকেই তিনি Mac Pro না কেনার পরামর্শ দিয়ে আসছেন এবং বলছেন যদি Nvidia card থাকতো তবেই কেনার চিন্তা করা যেতে পারে। মাশউইটজ মনে করেন Mac Pro-এর মূল টার্গেট আসল সৃজনশীল লোকজন না যাদের প্রচন্ড মাত্রার পারফর্মেন্স দরকার। বরং টার্গেট তারাই যারা শখ করে কম্পিউটার কিনে নিজের মতো যোগ-বিয়োগ করতে চান।


Mac Pro বিক্রি শুরু হবে আর কয়েক মাস পর থেকেই। আরো উচ্চ configuration-এর দাম কেমন হবে, তা জানা যায়নি। তবে অতি মাত্রায় দাম এবং Nvidia card না থাকার কারণে হয়তো অনেকেই সাধারণ কম্পিউটারের দিকেই ঝুঁকে পড়বেন।

পোস্টটি ভালো লাগলে Like দিন, Mac Pro সম্পর্কে কোন কিছু জানার থাকলে অবশই কমেন্ট করবেন এবং প্রতিদিন প্রযুক্তির সব letest নিউজের Update পেতে (প্রযুক্তির আলো.কম) এর সাথে থাকুন ।   

আরও পড়ুনঃ Skai হতে যাচ্ছে প্রথম জ্বালানী চালিত উড়ন্ত ট্যাক্সি