Asus ZenBook ও VivoBook বাজারে এসেছে Touchscreen Trackpad নিয়ে

262

গত বছরের ZenBook Pro খুব একটা ভালো ল্যাপটপ ছিলো না। তা সত্ত্বেও যেমন বিক্রি হয়েছে ল্যাপটপটি, আমরা খানিকটা অবাকই হয়েছিলাম। স্মার্টফোনের মতো দেখতে ScreenPad এখন গতানুগতিক trackpad-এর বদলে ব্যবহৃত হচ্ছে ল্যাপটপে। এবং সে যাত্রায় যোগ দিয়ে ২০১৯ সালের নতুন ল্যাপটপে এ প্রযুক্তি আনছে Asus।

Asus ZenBook ও VivoBook বাজারে এসেছে Touchscreen Trackpad নিয়ে

নতুন ZenBook S-এ ScreenPad 2.0 অনেকটাই স্মার্টফোনের মতো কাজ করে। Interface তৈরি করা হয়েছে Android ফোনের মতোই। ScreenPad mode থেকে গতানুগতিক trackpad mode-এ আসা যাওয়া করাও বেশ সহজ।

ব্যবহারকারীদের কারো কারো মতে বিষয়টি দারুণ হয়েছে। কিছু ক্ষেত্রে হয়তো আরেকটু উন্নতি দরকার, তবে সব মিলিয়ে খেলা বেশ জমছে। Touch response বেশ ভালো। সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যাপারটি হলো অধিকাংশ Windows ল্যাপটপে যেমন trackpad দেখা যায়, তা থেকেও কয়েকগুণে বেশি ভালো কাজ করে নতুন প্রযুক্তিটি। Trackpad-কে স্মার্টফোনে পরিণত করতে পারলেই সম্ভবত Windows-এর বেশ কাজ হবে!

২০১৯ সালের ZenBook S lineupআসছে 13, 14 এবং 15-inch-এ। সকলেরই থাকইছে Core i7 processor। তবে কেবল 15-inch মডেলে থাকছে Nvidia GTX 1650 Max-Q GPU। বাকিগুলোতে থাকছে MX250।


ZenBook Pro-এর বিরুদ্ধে সবচেয়ে বড় অভিযোগ ছিলো তার ব্যাটারি আয়ুষ্কাল নিয়ে। Asus বলছে ScreenPad 2.0 software-এর সাথে সামঞ্জস্য রেখে বিষয়গুলোর উন্নতি করা হয়েছে। পূর্বের প্রযুক্তির কারনে GPU-এর উপর প্রায়শঃই বেশ চাপ পড়তো।Asus দাবী করছে ZenBook S lineup-এ ব্যাটারি আয়ুষ্কাল পূর্বের চেয়ে ২.৫ গুণ বেশী শক্তিশালী করা হয়েছে। ScreenPad চালু অবস্থায় প্রায় ৯ ঘন্টা চলতে পারবে ল্যাপটপটি। তবে ল্যাপটপ হাতে আসলে তবেই কথার সত্যতা যাচাই করা সম্ভব হবে।

ScreenPad 2.0 ইতোমধ্যেই VivoBook-এ ব্যবহার করার কথা শোনা যাচ্ছে। VivoBook-কে বলা চলে Asus-এর কম দামী ল্যাপটপ lineup। ২০১৯ সালে বের হচ্ছে 13 এবং 15-inch মডেল। উভয়তেই ব্যবহৃত হয়েছে Core i7 processor এবং MX250 GPU।

দাম বা প্রাপ্তিস্থান নিয়ে এখনো কিছু জানা যায়নি।

পোস্টটি ভালো লাগলে Like দিন, ফোনটি সম্পর্কে কোন কিছু জানার থাকলে অবশই কমেন্ট করবেন এবং প্রতিদিন প্রযুক্তির সব letest নিউজের Update পেতে (প্রযুক্তির আলো.কম) এর সাথে থাকুন । 

আরও পড়ুনঃ খুব শীঘ্রই বাজারে আসছে Samsung Galaxy Note 10