Canon বাজারে নিয়ে আলো EOS RP Full-Frame Mirrorless ক্যামেরা

Canon আনুষ্ঠানিকভাবে EOS RP-এর ঘোষণা দিয়েছে। Full-frame mirrorless ক্যামেরার তালিকায় গত বছরেরEOS R-এর সাথে যোগ হলো এ ক্যামেরা। দামের ব্যাপারে কেন যেন বেশ ছাড় দিচ্ছে Canon, সম্ভবত আপামর ক্রেতাসাধারণের জন্য পণ্য সহজলভ্য করা উদ্দেশ্য। EOS RP ক্যামেরা বডি পাওয়া যাচ্ছে ১২৯৯ মার্কিন ডলারে। সাথে kit lens এবং 24-105mm RF-mount lens নিলে পড়ছে ২৩৯৯ মার্কিন ডলার। কোনো আলাদা দাম ছাড়াই mount adapter (EF lens ব্যবহারের জন্য) এবং grip পাওয়া যাবে।

Canon বাজারে নিয়ে আলো EOS RP Full-Frame Mirrorless ক্যামেরা 2

EOS RP-তে থাকছে 26.2-megapixel sensor, যা EOS R-এর 30.3-megapixel sensor থেকে সামান্য অল্প resolution আনবে। 5D Mark IV-এর সাথে তুলনা করলে 6D Mark II-এর সাথে EOS R-এর sensor মিলে। Native ISO থাকছে 100 থেকে 40000।



তবে সবচেয়ে অদ্ভুত বিষয়টি হলো, EOS RP-তে থাকছে 4K ভিডিও রেকর্ডের জন্য heavy crop। পূর্বে EOS R-এও এমনটা ছিলো। ব্যাপারটি দু’কারণে উপেক্ষা কয়া যেতে পারে; এক হলো EOS RP-এর দাম EOS R-থেকে ভালোই কম (প্রায় ১০০০ মার্কিন ডলারের ব্যবধান), আকারে অধিক ছোটো এবং ওজনে অধিক হালকা। EOS RP-তে 24p বা 25p-তে 8-bit 4:2:2-তে4K ভিডিও সবচেয়ে ভালো আসবে। EOS R-এর জন্য যা HDMI-এর মাধ্যমে 10-bit external recording-এ সম্ভব ছিলো (30p-তেও রেকর্ড করা যেত)।

উভয় ক্যামেরাতেই এহেন crop-এর অসুবিধা পোহাতে হবে। তবে অন্যান্য ভালো দিকও আছে। যেমন EOS R-এর মতোই EOS RP-তে আছে 2.36 million-dot electronic viewfinder, Canon-এর eye detection-সহ dual-pixel autofocus system এবং একটি rear LCD যা ভাঁজ হয়ে সামনের দিকে মুখ করতে পারে। 0.39-inch viewfinder এবং 3-inch LCD উভয়টিই EOS R-থেকে ছোটো, তবে হালকা ক্যামেরার জয় এগুলোই ভালো বৈকি! EOS RP-এর ওজন হবে SD cardও ব্যাটারি-সহ 485 gram, যেখানে EOS R-এর ছিলো 660 gram (কেবল একটিই UHS-II SD slot থাকা সত্ত্বেও)। EOS R-থেকে EOS RP ভিন্ন ব্যাটারি ব্যবহার করে; LP-E17। EOS R-এর touchpad থাকছে না EOS RP-তে, থাকছে পুরোনো ব্যবস্থার dial।

Canon বাজারে নিয়ে আলো EOS RP Full-Frame Mirrorless ক্যামেরা 3


 Continuous autofocus-এ burst shooting ছবি তোলা যাবে 5fps-এ। পেশাদার ফটোগ্রাফারদের জন্য তাই ক্যামেরাটি পোষাবে না। Subject tracking খুব একটা শক্তিশালী নয় EOS R কিংবাEOS RP-তে। Canon এখনো অবশ্য pro-level ক্যামেরা তৈরির কাজ করে যাচ্ছে বলে জানিয়েছে। তবে EOS RP তাদের জন্য উপযুক্ত, যারা প্রতিদিনই কিছু না কিছু ছবি তোলেন এবং full-frame ভালোবাসেন।

নিম্নেরconfiguration-এ EOS RP পাওয়া যাবে। প্রথম বাজারে আসার সময়ে ২০০ মার্কিন ডলার ছাড় পাওয়া যাবে native kit lens bundle-এ:

  • EOS RP body (extension grip ওmount adapter-সহ): ১২৯৯ মার্কিন ডলার
  • EOS RP body (extension grip ওmount adapter-সহ)ওRF 24-105mm f/4 lens:২১৯৯ মার্কিন ডলার
  • EOS RP body (extension grip ওmount adapter-সহ) ও24-105mm f/3.5 – 5.6 IS EF-mount lens:১৬৯৯ মার্কিন ডলার

Canon বাজারে নিয়ে আলো EOS RP Full-Frame Mirrorless ক্যামেরা

Canon তার EOS RP-এর সাথে নতুন RF-mount lens-ও বাজারে আনছে। সম্ভবত ২০১৯-এর শেষে সেগুলো পাওয়া যাবে। দামের ব্যাপারে পরে জানা যাবে। Canon তার নতুন ক্যামেরাগুলোর জন্য native glass তালিকা দেয়ার ব্যাপারে Nikonথেকে বেশ এগিয়েই আছে!

Zooms:

  • RF 24-240mm F4-6.3 IS USM
  • RF 15-35mm F2.8 L IS USM
  • RF 24-70mm F2.8 L IS USM
  • RF 70-200mm F2.8 L IS USM
  • RF 24-240mm F4-6.3 IS USM

Primes: RF 85mm F1.2 L USM ও RF 85mm F1.2 L USM DS (defocus smoothing

পোস্টটি ভালো লাগলে Like দিন, ক্যামেরাটি সম্পর্কে কোন কিছু জানার থাকলে অবশই কমেন্ট করবেন এবং প্রতিদিন প্রযুক্তির সব letest নিউজের Update পেতে (প্রযুক্তির আলো.কম) এর সাথে থাকুন ।