Canon বাজারে নিয়ে এসেছে EOS 250D / Rebel SL3

121

Canon কেবল এক বছর আগে EOS Rebel T7 / EOS 2000Dএবং EOS Rebel T100 / EOS 4000Dএনেছে বাজারে। বলা হচ্ছিলো, এর মাধ্যমে প্রতিষ্ঠানটি entry-level DSLR stable-কে আরেক ধাপ উপরে নিয়ে গিয়েছে।তবে যখন পরখ করে দেখতে গেলাম আমরা, তখন তেমন প্রভাবিত হতে পারলাম না।

Canon বাজারে নিয়ে এসেছে EOS 250D / Rebel SL3

এ দামের মডেলের কাছ থেকে খুব একটা চাওয়া থাকে না। মডেলগুলোর ফিচারই এমন যে, পুরোনো দিনের ‘দামী’ কিন্তু ‘বর্তমানে সাশ্রয়’ মূল্যের মডেলগুলোই তুলনায় বেশ চকচকে লাগে। তবে একবারেই সেসব মডেলের জন্য সেকেন্ড হ্যান্ড দোকানে দৌঁড় দেয়া থেকে নতুন মডেল নিয়ে কিঞ্চিত নাড়াচাড়া করা গেলেই বা মন্দ কি? সাশ্রয়ী মূল্যে mirrorless camera বলে কথা!

EOS Rebel T6 / EOS 1300D এবং EOS Rebel T7i / EOS 800D-এর মাঝামাঝি অবস্থানে আছে Rebel SL3। অন্য নামে EOS 250D এবংEOS 200D II  । দু’বছর আগের EOS Rebel SL2 / EOS 200D-এর আপডেট করা সংস্করণ। Rebel SL3-এর মূল অনেক ফিচারই আমাদের পরিচিত। তবে এ প্রথম এত কম দামে কোনো 4K ভিডিও রেকর্ডে সক্ষম ক্যামেরাটি!

ফিচার

প্রতিদ্বন্দ্বী Nikon-এর মতো Canon তার অনেক DSLR-এ 4MP APS-C sensor বসিয়েছে। EOS Rebel SL3 তার ব্যতিক্রম নয়। পূর্বের Rebel SL2-তে একই sensor ব্যবহার করা হয়েছিলো। সাথে আছে built-in Dual Pixel CMOS AF system। System-টি sensor-এর pixel ব্যবহার করে phase-detect AF করতে সক্ষম হয়; সাধারণতঃ viewfinder ব্যবহার করলে DSLR যেভাবে focus করে। এ system-এর কারণে Rebel SL3 live view বা ভিডিও রেকর্ডের সময় তাড়াতাড়ি focus করতে পারে।

Canon-এরEOS DSLR-এ ব্যবহৃত একই mount লাগানো হয়েছে Rebel SL3-তে। এটি EF-S এবংEF উভয় লেন্সই গ্রহণ করে।যে ধরণের optic-ই আপনি ঠিক করেন না কেন, লেন্সের sensor আপনার নির্ধারিত বস্তুকে 1.6x crop factor আওতায় নিয়ে আসে। সুতরাং, EF-S 18-55mm f/4-5.6 IS STM, যা ক্যামেরার কিট লেন্স হিসেবে ব্যবহৃত, তা প্রায় 29-88mm effective focal length প্রদান করে। Image Stabilizer (I.S.) system-সমৃদ্ধ লেন্স দরকার এজন্য, যেহেতু তার সমমানের sensor-based system ক্যামেরার ভেতরে built-in নেই।

ক্যামেরাটিতে আছে নতুন DIGIC processing engine। তা সত্ত্বেওburst image তুলতে পারে 5fps-এ, যা Rebel SL2-তেও ছিলো। তবে কিছু সীমাবদ্ধতাসহ 24p-তে 4K ভিডিও রেকর্ড করতে সক্ষমতা আছে engine-টির। 4K ভিডিও রেকর্ড আর কোনো frame rate-এ করা যায় না। এখানের ভিডিওগুলো crop factor-এর আওতাভুক্ত, অর্থাৎ লেন্সগুলোর wide-angle view কিছু কমে আসবে। তবে Full HD বা Standard HD ভিডিও রেকর্ড করার সময়ে তা খুব একটা সমস্যাকর না। Full HD mode ছাড়া Dual Pixel CMOS AF systemযায় না।

Viewfinder দিয়ে ছবি তোলার সময়ে metering দেখভাল করা হয় আলাদা একটি 63-zone metering sensor-এর মাধ্যমে। এতে বেশ কিছু অপশন পাওয়া যায় metering-এর জন্য; যেমন customary evaluative, partial, spot এবংcenter-weighted average quartet।Live view-তেও একই pattern ব্যবহৃত হয়। তবে এখানে metering করা হয় main imaging sensor-এর মাধ্যমে।ব্যবহৃত হয় maximum 384 separate zone।

Picture style-এর জন্য ক্যামেরাতে থাকছে color, sharpness, contrastএবং অন্যান্য বিষয় ঠিক করার অপশন। থাকছে Auto-mode; এতে এসব কিছু আলাদা করে ঠিক করার দরকার পড়বে না। তবে অন্যান্য mode-ও থাকছে, যেমন Portrait, Landscape, Neutral এবংMonochrome; যেখানে ইচ্ছামতো setting ঠিক করা যাবে।

EOS Rebel SL2-এর মতোই SL2-তে থাকছে Wi-Fi এবংBluetooth সুবিধা, যদিও থাকছে না NFC functionality। হালকা কিছু নতুন ফিচার এসেছে, যেমন Smooth Skin mode; এর মাধ্যমে বস্তুর complexion আরেকটু আকর্ষণীয় হবে।

ক্যামেরা বডির ডান দিকে আছে একটি USB port। নতুন USB 3.1-এর বদলে থাকছে পুরোনো USB 2.0। তবে যদি আপনি Wi-Fi বা card readerব্যবহার করেন ছবি ট্রান্সফারের জন্য, USB নিয়ে খুব একটা মাথা ঘামবে না। USB port-এর উপরেই আছে একটি ছোটো HDMI socket। বাম দিকে আছে 3.5mm microphone socket এবং অন্যান্য connection port।

Rebel SL3-এর একটি আকর্ষণীয় অংশ হলো ব্যাটারি আয়ুষ্কাল।প্রত্যেক চার্জে viewfinderদিয়ে 1,070 framesতোলার ক্ষমতা থাকছে। ক্যামেরা জগতে বিরাট এক সংযোজন বটে! পূর্বে Rebel SL2-এর ক্ষমতা ছিলো প্রতি চার্জে 650 frames। Live view বা ভিডিও রেকর্ডের সময়ে এটি কমে 320 frame per charge হয়ে পড়তো। আজকাল অনেক mirrorless camera-তেই এমনটি দেখা যায়।

Card slot মাত্র একটি। স্থান ব্যাটারির সাথেই। চলবে SDHC এবংSDXC card।এগুলোর UHS-I standard-এর সাথে সম্পর্কিত। UHS-II card-ও চলবে, তবে বিশেষ কোনো সুবিধা পাওয়া যাবে না।

পোস্টটি ভালো লাগলে Like দিন, ফোনটি সম্পর্কে কোন কিছু জানার থাকলে অবশই কমেন্ট করবেন এবং প্রতিদিন প্রযুক্তির সব letest নিউজের Update পেতে (প্রযুক্তির আলো.কম) এর সাথে থাকুন । 

আরও পড়ুনঃ খুব শীঘ্রই বাজারে আসছে iPhone 11