Folding iPhones এর জন্য, ভাঁজ করা Gorilla Glass বানাচ্ছে Corning

Wired প্রকাশিত খবর অনুযায়ী গ্লাস-নির্মাতা প্রতিষ্ঠান Corning একটি গ্লাসের উপর কাজ শুরু করেছে। যা হবে ultrathin, bendable, 0.1mm thick এবং ভাঁজ হতে পারবে 5mm ব্যাসার্ধ পর্যন্ত। এটি ব্যবহার করা হবে স্মার্টফোন ডিসপ্লেতে। চলে আসবে আগামী দু’বছরের মধ্যে। Apple-এর iPhone-এ ব্যবহৃত Gorilla Glass-এর মূল নির্মাতা Corning। অন্যান্য ফোন নির্মাতা কোম্পানি যেমন LG, Asus, OnePlus, Nokia, Samsung ইত্যাদির ফোনের গ্লাস তৈরিতেও Corning কাজ করে।

Folding iPhones এর জন্য, ভাঁজ করা Gorilla Glass বানাচ্ছে Corning 3

Samsung Galaxy Fold-সহ অন্যান্য foldable ডিভাইসের ডিসপ্লে প্রস্তুতের মাধ্যমে foldable glass-এর প্রাথমিক কিছু সমস্যা কেটে যেতে পারে।

যেসব folding phone-এর চেহারা বিভিন্ন শিরোনাম, ওয়েবসাইট বা ব্লগে দেখা যায়, সেগুলো plastic polymer-এর উপর পুরোপুরি নির্ভরশীল। কিন্তু এসব গ্লাসে সহজেই দাগ পড়ে যায়, অপ্রত্যাশিত সমস্যাও দেখা যায়। সাধারণতঃ স্মার্টফোন নির্মাতারা তাদের ঘোষিত foldable phone-গুলো পরীক্ষামূলকভাবে খুব কমই চালাতে দেন। সাধারণ স্মার্টফোনের ক্ষেত্রে এমনটি হয় না। এহেন ঘটবার কারণ সম্ভবত সফটওয়্যার এখনো সেভাবে আসেনি। আবার হতেও পারে নির্মাতারা ভাবেন ডিসপ্লের কারণে নেতিবাচক মনোভাব তৈরি হতে পারে, যেহেতু ব্যবহৃত গ্লাস যথেষ্ট মানে এখনো পৌঁছায়নি।


তবে এর পেছনে ভালো কারণও আছে। গ্লাস খুব সহজেই ভেঙে যায়। এজন্য অনেকেরই অপছন্দ। তবে অসাধারণ স্থিতিস্থাপকতা আছে গ্লাসের। বর্তমানের স্মার্টফোনে ব্যবহৃত গ্লাসগুলো প্লাস্টিক থেকেও অধিক দাগ ও ছিদ্ররোধী। এরকম গ্লাস নির্মাণে নিঃসন্দেহে Corning যথেষ্ট অবদান রেখেছে। অপরপক্ষে বর্তমানে Galaxy Fold-এর মতো ডিভাইসগুলোতে যেসব প্লাস্টিক ব্যবহার করা হয়, তাতে খুব সহজেই দাগ পড়তে পারে, অন্যান্য সমস্যাও হতে পারে। এমনকি বহুবার ভাঁজ করার কারণে ভাঁজবিন্দুতে দাগ পড়ে যেতে পারে। এতে ফোনের সৌন্দর্য ব্যহত হয়। যেমন, সর্বোচ্চ উজ্জ্বলতা কম হবে, যেটা বর্তমানের অধিকাংশ glass-screen-equipped স্মার্টফোনের অবস্থা।

Folding iPhones এর জন্য, ভাঁজ করা Gorilla Glass বানাচ্ছে Corning 3

Wired-কে দেয়া সাক্ষাতকারে Corning-এর Gorilla Glass প্রধান জন বেইন বলেন,

এরকম গ্লাস বানাতে পদার্থের নিয়মনীতি জানা আবশ্যক। প্রচন্ড tight bend radius পেতে গ্লাসকে সরু থেকে সরুতর বানাতে হয়। তবে হাত থেকে পরে গেলে যাতে ক্ষতি না হয়, সেদিকেও খেয়াল রাখতে হয়। যে সমস্যাটার সমাধান আমরা করতে চাচ্ছি, তা হলো bend radii 3-5mm রেখেও সেরকম প্রতিরোধক্ষমতা থাকবে কিনা গ্লাসটির। এই পথেই আমরা এগোচ্ছি।

Corning-এর নিজস্ব একটি ভাঁজযোগ্য গ্লাস পণ্য আছে, যার নামো Willow Glass। তবে স্মার্টফোনে এটি ব্যবহার করার যোগ্য নয়। Willow Glass তৈরি করা হয় গলিত লবণ দ্রবণের মধ্যে গ্লাস ডুবিয়ে; যেখানে পটাশিয়াম আয়ন ছোটো ছোটো সোডিয়াম আয়নকে বের করে দেয়, যার মাধ্যমে একটি compressive stress layer তৈরি হয়। তবে সে পদ্ধতি স্মার্টফোনের জন্য খাটে না। বেইন বলেন,


কোনো ডিসপ্লে অ্যাপ্লিকেশনে গ্লাসের মধ্যে ট্রানজিস্টর রাখা হয়। ট্রানজিসটর লবণ সহ্য করতে পারে না। তাই পটাশিয়াম হোক আর সোডিয়াম হোক, লবণ মাত্রই ট্রানজিস্টরকে ক্ষয় করে ফেলবে। তাই এমন গ্লাস তৈরিতে এমন কিছু বসাতে হবে যা ট্রানজিস্টরের কোনো ক্ষতি করবে না।

বেইন এবং অন্যান্য Wired বিশেষজ্ঞগণ বিশ্বাস করেন, কয়েক বছরের মধ্যে foldable স্মার্টফোনের জন্য foldable গ্লাস হাজির করতে পারবে Corning (প্রতিদ্বন্দ্বী ACG-এর মতো)। তবে যাত্রা কঠিন হবে। বেইন বলেছেন যে গ্লাসের নমুনা পাঠানো হয়েছে ক্রেতা বরাবর। সেগুলো ঠিকঠাক কাজ করছে। তবে সমস্ত চাহিদা পূরণ করছে না। লোকজন হয় হাত থেকে পড়ে গেলে যাতে ঠিক থাকে এমন জিনিস চায়, অথবা আরো tight bend radius চায়। যেকোনো একটা দেয়া খুব কঠিন নয়, তবে লক্ষ্য হলো দুটো একসাথে দেয়া।

Folding iPhones এর জন্য, ভাঁজ করা Gorilla Glass বানাচ্ছে Corning 3

Corning-এর বর্তমান 3-5 bend radius কিছু foldable ফোনের জন্য কাজ করতে পারে, তবে সবার জন্য না। Huawei Mate X-এর ডিভাইসগুলোর বাইরের দিকে flexible display থাকে, যা প্রায় 11mm চওড়া; এগুলোর জন্য এহেন bend radius ঠিক আছে। তবে Galaxy Fold, যার folding display ডিভাইসের ভেতরের দিকে, তার জন্য খুব একটা কাজ দিবে না Corning-এর বর্তমান গ্লাস।

Apple কোনো foldable display-সমৃদ্ধ কোনো ডিভাইস বাজারে আনবে কিনা, তা অনিশ্চিত। প্রযুক্তিটি এখনো বর্ধনশীল, ক্রেতাসমাজ এখনো তৈরি হচ্ছে। তাই বাজার সম্পূর্ণ তৈরি হওয়ার আগে হয়তো Apple এ ব্যাপারে কোনো পদক্ষেপ নিচ্ছে না। কোম্পানিটি বিভিন্ন foldable ডিভাইসের প্যাটেন্ট করে ফেলেছে ঠিকই, তবে সেগুলো বাজারে এখনই না-ও আসতে পারে। কিছু প্যাটেন্ট হয়তো আসবে, কিন্তু অনেক আসবে না।


Apple ২০১৭ সালে Corning-এর জন্য ২০০ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করেছে। তবে তার মানে এই না যে Corning পুরোদমে কেবল Apple-এর সাথে কাজ করছে। আগেই বলা হয়েছে অন্যান্য অনেক স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান গ্লাসের জন্য Corning-এর উপর নির্ভর করেন।

সবশেষে বলতে যেসব ডিভাইস-নির্মাতা ক্রেতাহীনতা, কম বিক্রয়, স্মার্টফোনে আকর্ষণীয় হার্ডওয়্যার না আনা ইত্যাদি সমস্যায় ভুগছেন, তারা যেন পরবর্তী প্রযুক্তির জন্য মুখিয়ে আছেন। Foldable phone-এর উপর বেশ বিনিয়োগ চলছে। তবে পথ আরো লম্বা, গন্তব্য আরো দূর।

পোস্টটি ভালো লাগলে Like দিন, পোস্টটি সম্পর্কে কোন কিছু জানার থাকলে অবশই কমেন্ট করবেন এবং প্রতিদিন প্রযুক্তির সব letest নিউজের Update পেতে (প্রযুক্তির আলো.কম) এর সাথে থাকুন ।  

 

আরও পড়ুনঃ- খুব শিঘ্রই Nokia বাজারে আনতে যাচ্ছে Nokia 8.1 Plus