Gotcha বাজারে নিয়ে এলো ব্যাটারিচালিত তিন চাকার গাড়ি

কলেজ-ইউনিভার্সিটির ক্যাম্পাসে বাইক ও স্কুটার শেয়ারিং সুবিধা প্রদানকারী কোম্পানি Gotcha তার ঝুলিতে নতুন বাহন যোগ করতে যাচ্ছে। এবার দু’চাকার বদলে থাকছে তিন চাকা! ব্যাটারিতে চলবে। দুজন বসতে পারবেন। সর্বোচ্চ গতি ঘন্টার ২৫ মাইল, একবার চার্জ দিলে যাবে একটানা ৪০ মাইল। বছরের শেষ দিকে আসছে এ অদ্ভুত পণ্যটি।

Gotcha বাজারে নিয়ে এলো ব্যাটারিচালিত তিন চাকার গাড়ি

কোম্পানির প্রধান নির্বাহী শন ফ্লাড যান তথা ত্রি-চক্র ‘বাইক’টিকে বলছেন ‘reimagined moped’।তিনি বললেন, এমন কিছু তারা বানাতে চেয়েছিলেন যা আরো সহজে ব্যবহার করা যায়। দেখতেও স্কুটার থেকে ভিন্ন হবে।

বিনিয়োগকারীদের মধ্যে তিন চাকার EV-তে বিনিয়োগের আগ্রহ লক্ষ্য করা গিয়েছে। Arcimoto এবং Meccanica-এর মতো venture capitalist-রা আগ্রহটি তুঙ্গে তুলছেন। সাউথ ক্যারোলিনার চার্লস্টনভিত্তিক কোম্পানি Gothca কেবল ইউনিভার্সিটি ক্যাম্পাসভিত্তিক রাইড শেয়ারিং ব্যবসায় ছিলো বলে খুব একটা চোখে পড়েনি।

তিন চাকার ‘বাইক’-এর পাশাপাশি কোম্পানির আরো আছে টানা ১০০ মাইল চলার মতো যানবাহন। নতুন যানবাহনগুলো অনেকটা Uber, বাস এবং ট্যাক্সির মিশ্রণে তৈরি। রাইডাররা app-এর মাধ্যমে রাইড নিতে পারেন। চাইলে রাস্তা থেকেও লোক নিতে পারেন।




পণ্যটির প্রচারণার জন্য Gotcha একটি আন্তঃরাজ্য সফর শুরু করেছে। তিন চাকার ‘বাইক’টির মাধ্যমে ফ্লোরিডার ট্যালাহ্যাসিতে অবস্থিত Gotcha-এর কার্যালয় থেকে টেক্সাসের অস্টিনে SXSW-তে গিয়ে শেষ হবে সফরটি। ঘন্টায় ২৫ মাইল গতিতে এই ৯৭৯ মাইল পথ পাড়ি দিয়ে সময় লাগবে প্রায় ৭ দিন।

স্ত্রীসমেত কোম্পানিটি প্রায় ১০ বছর আগে শুরু করেন ফ্লাড। ইতিমধ্যেই কোম্পানিতে কাজ করছেন ১১০ জন চাকরিজীবী। প্রায় ৬৫টি বাজার ধরতে সক্ষম হয়েছেন তারা। তবে এরকম পণ্যবৈচিত্র্য সামলাতে বেশ খরচ পড়ে যাচ্ছে, স্বীকার করেন ফ্লাড। বাইক ও স্কুটারের ব্যবসার জন্য পণ্যের আয়ুষ্কাল অতীব গুরুত্বপূর্ণ। তবে যেহেতু পণ্য ও সুবিধার প্রধান ব্যবহারকারীরা খুব একটা বিত্তশালী নন, বিনিয়োগে আশংকায় থাকেন বিন্যোগকারীরা। তবে ফ্লাড বলছেন Gotcha-এর নতুন এই বাহনটি অন্যান্য সব থেকে আলাদা ও হৃষ্টপুষ্ট; এর ব্যবহারকারীর সংখ্যাও কম হবে না।

পোস্টটি ভালো লাগলে Like দিন, গাড়িটি সম্পর্কে কোন কিছু জানার থাকলে অবশই কমেন্ট করবেন এবং প্রতিদিন প্রযুক্তির সব letest নিউজের Update পেতে (প্রযুক্তির আলো.কম) এর সাথে থাকুন ।