Harley-Davidson বাজারে নিয়ে এলো Electric Motorcycle

Harely-Davidson-এর সাবেক প্রকৌশলী এরিক বুয়েল এ সপ্তাহে তার EV startup-এর ঘোষণা দিয়েছেন।কোম্পানির নাম দিয়েছেন Fuell। তৈরি করবে বিদ্যুতচালিত সাইকেল এবং মোটরসাইকেল। Formula E-এর chasis নির্মাতা কোম্পানির মালিক ফ্রেদেরিক ভাসোর রয়েছেন এরিক বুয়েলের সাথে। প্রতিবছর ডজন ডজন বিদ্যুতচালিত মোটরসাইকেলের ঘোষণা আসে। তার তালিকাতে যোগ হলো Fuell।

Harley-Davidson বাজারে নিয়ে এলো Electric Motorcycle

Fuell-এর প্রথম পণ্য হবে একটি electric-assist bike; যার নাম হবে Fluid এবং দাম পড়বে ৩৩০০ মার্কিন ডলার। দুটি ব্যাটারি থাকবে যা বদলানো যাবে। এক চার্জে যাবে ১২৫ মাইল। দুটি সংস্করণ থাকছে; একটির সর্বোচ্চ গতি ঘন্টায় ২০ মাইল, আরেকটি ঘন্টায় ২৮ মাইল। Fluidবিক্রি শুরু হবে বেশ শীঘ্রই। ক্রেতাদের হাতে বছরের শেষ দিকে পৌঁছে যাবে। কোম্পানি থেকে এমনটিই জানানো হয়েছে।


তবে কোম্পানি আরেকটি বিদ্যুতচালিত মোটরসাইকেল Flow বেশ কৌতূহলের সৃষ্টি করছে কারো কারো মাঝে।এটাও আসছে দুটি সংস্করণে; একটি একটু শান্তশিষ্ট, 11kW motor-বিশিষ্ট, আরেকটি একটু শক্তিশালী, 35kW motor-বিশিষ্ট। Flow দেখতে Gogoro-এর বিদ্যুতচালিত স্কুটারের মতোই, কেবল আরেকটু হৃষ্টপুষ্ট। এতে থাকছে কালো এবং ধূসর প্যানেল, যা উজ্জ্বল সবুজাভ নীলে রঞ্জিত। গতানুগতিক চেইন বা বেল্ট সেটাপের বদলে থাকছে একটি in-wheel motor। এতে মোটরসাইকেলের রূপ আরো আধুনিক হয়েছে।

Harley-Davidson বাজারে নিয়ে এলো Electric Motorcycle

Fuellবলছে Flow মোটরসাইকেলগুলো রাস্তায় নামবে ২০২১ সাল থেকে। দাম পড়বে ১১০০০ মার্কিন ডলার। বিভিন্ন সংস্করণ থাকার কথা, তবে দাম সম্ভবত একই। দামটি Zero Motorcycles-এর বাইকের মতোই, এবং Harley-Davidson-এর নিজস্ব EV two wheeler-এর দামের তিন ভাগের এক ভাগ। তবে Flowকিভাবে তাদের সাথে পাল্লা দেয়, তা দেখার জন্য আরো কয়েক বছর অপেক্ষা করা লাগবে।


বৈদ্যুতিক মোটর এবং ব্যাটারি প্রযুক্তি সুলভ হওয়ার কারণে বিদ্যুতচালিত মোটরসাইকেল, মোপেড এবং বাইক কোম্পানির সংখ্যা বাড়ছে দিনে দিনে। তবে সবাইকে নিয়ে খুব আশার আলো দেখার প্রয়োজন নেই, কেননা কয়জন টেকে সেটাই প্রশ্ন। অসাধারণ ডিজাইনের পণ্যের চিন্তা করা, আর উচ্চমানের পণ্য বাজারে আনা বেশ ভিন্ন। পরেরটা বেশ কঠিন।

এরিক বুয়েল একবার নিজস্ব মোটরসাইকেল কোম্পানি তৈরি করেছিলেন। পরে তা Harley-Davidson-এর কাছে বিক্রি করে দেন। তবে এবার মনে হচ্ছে বিদ্যুতচালিত মোটরসাইকেল নিয়ে মাঠে নামবেই Fuell।

পোস্টটি ভালো লাগলে Like দিন মোটরসাইকেলটি সম্পর্কে কোন কিছু জানার থাকলে অবশই কমেন্ট করবেন এবং প্রতিদিন প্রযুক্তির সব letest নিউজের Update পেতে (প্রযুক্তির আলো.কম) এর সাথে থাকুন ।