Huawei ফোনে প্রি-ইন্সটল থাকবে না Facebook

30

রয়টার্সের খবর মতে আগামীতে কোনো HuaweiফোনেFacebook app আগে থেকেই ইন্সটল করা থাকবে না। এমনকি Huawei-এর যেসব পণ্য এখনো বাজারে ছাড়া হয়নি, সেগুলোতেও Facebook-এর সাথে সংশ্লিষ্ট অন্যান্য app যেমন Instagramএবং Whatsapp ব্যবহার নিষিদ্ধ করা হচ্ছে। কেবল কদিন আগেই যুক্তরাষ্ট্রের সরকার থেকে যুক্তরাষ্ট্রে ব্যবসা চালানোর ব্যাপারে Huawei-এর ওপর নিষেধাজ্ঞা জারি হয়েছে। তারই সাথে যোগ হলো এ নিষেধাজ্ঞা। যুক্তরাষ্ট্র প্রশাসন পূর্বেই অভিযোগ তুলেছিলো যে Huawei চীনের সরকার থেকে অর্থ পায় এবং সম্ভবত এ প্রতিষ্ঠানের মাধ্যমে যুক্তরাষ্ট্রের ওপর নজরদারী চালায় চীন। Huaweiযদিও এসব অভিযোগ অস্বীকার করে এসেছে।

Huawei ফোনে প্রি-ইন্সটল থাকবে না Facebook

রয়টার্স জানিয়েছে ইতোমধ্যেই যেসব Huawei ডিভাইস বাজারে এসেছে বা ক্রেতাবর্গ এখনো ব্যবহার করছেন, সেগুলো উল্লিখিত app-গুলো ব্যবহার করা যাবে। Play Store থেকে Facebook app নতুন ডিভাইসেও ডাউনলোড করা যাবে, তবে যখন তা সম্ভব হবে। Play Store এখনো বর্তমানের Huawei ফোনগুলোতে চালানো যাবে, এমনকি যেগুলো এখনো তৈরি হয়নি সেগুলোতেও। তবে ভবিষ্যতের মডেলগুলোতে আর এমন সংযোগ থাকবে না।


Huawei-এর সাথে Googleসম্পর্ক ছিন্ন করার অল্প সময়ের মধ্যেই Intel, Qualcomm এবং অন্যান্য chip নির্মাতা প্রতিষ্ঠানের সম্পর্কছিন্নের কথা শোনা গিয়েছে। এমনকি ব্রিটিশ chip designer প্রতিষ্ঠানARM পর্যন্ত এ যাত্রায় অংশ নিয়েছে। ARM প্রায় সমস্ত মোবাইল chip নির্মাণ করে থাকে, এবং সম্পর্ক ছিন্নের কারণে Huawei-এর বিরাট ক্ষতিই হলো বৈকি! Huawei-এর স্মার্টফোন ব্যবসা ২০১৮ সালে ৪৫% বৃদ্ধি পেয়েছিলো, তবে এসব সমস্যার কারণে বৃদ্ধিতে হয়তো এবার খানিক ভাটাই পড়তে পারে। প্রতিষ্ঠানটি সম্ভবত সমাধানের রাস্তা খুঁজছে, কেননা স্মার্টফোন ব্যবসাই তার আয়ের সবচেয়ে বড় উৎস আপাতত।

পোস্টটি ভালো লাগলে Like দিন, পোস্টটি সম্পর্কে কোন কিছু জানার থাকলে অবশই কমেন্ট করবেন এবং প্রতিদিন প্রযুক্তির সব letest নিউজের Update পেতে (প্রযুক্তির আলো.কম) এর সাথে থাকুন ।    

আরও পড়ুনঃ খুব শীঘ্রই Huawei বাজারে আনছে HongMeng Operating System