iPhone XR-এর উত্তরসূরী আসছে নতুন রূপে

129

২০১৯ সালের ‘সাধ্যের মধ্যে’ iPhone XR মডেলের কি নাম রাখা হবে, তা নিয়ে বিস্তর তথ্য এখনো পাওয়া যায়নি। তবে অনেকেই ভাবছেন নাম হতে পারে যেকোনো একটি; iPhone XR(2019), iPhone XR 2 এবংiPhone 11R। এখন পর্যন্ত সব দিকে সম্ভাব্য নাম ‘iPhone 11R’। অত্র প্রবন্ধে এ নাম ধরেই ডাকা হবে Apple iPhone XR উত্তরসূরীকে। সর্বশেষ কিছু তথ্য ফাঁস হয়ে iPhone 11R সম্পর্কে। পণ্য বাজারে ছাড়ার নিজস্ব ঐতিহ্য ধরে রাখতে চাইলে Apple সেপ্টেম্বর মাসের আগে নতুন ডিভাইস আনবে বলেই ভাবছে অনেকে। জাপানের ম্যাক ওতাকারা AppleInsider-এর মাধ্যমে জানিয়েছেন, বিশ্বস্ত সূত্রে জানা গিয়েছে যে দুটি নতুন hue-সহ দুটি রঙে পাওয়া যাবে নতুন ডিভাইসটি।

 iPhone XR-এর উত্তরসূরী আসছে নতুন রূপে

ঘটনা সত্য হলে coral এবং blue রঙের বদলে আসছে green এবং lavender। অন্যান্য অপশন যেমন white, black এবং (PRODUCT) Red তো থাকছেই। কদিন আগেই নতুন ডিভাইসটির render বেরিয়েছে এবং তাতে দেখা গিয়েছে iPhone 11 এবং iPhone 11 Max-এর মতোই একই rear camera। অর্থাৎ ডিভাইসটিতে থাকছে বর্গাকৃতির camera module, অবস্থান বডির পেছনে উপরে বাম দিকে। Apple-এর অন্যান্য দামী ডিভাইসে যেমন ছিলো ৩টি ক্যামেরা, iPhone 11R-এ থাকছে ২টি। অবশ্য iPhone XR-এ ছিলো কেবল ১টি। iPhone 11R-এ থাকছে একটি 12MP primary cameraএবং 2x optical zoom-সম্পন্ন একটি telephoto lens। iPhone 11 এবং iPhone 11 Max-এ রয়েছে প্রায় একই ক্যামেরা, কেবল অতিরিক্ত আছে একটি ultra-wide lens।


iPhone 11R-সহ ২০১৯ সালের সকল ফোনেই থাকতে পারে reverse wireless charging সুবিধা। এর মাধ্যমে ফোন দ্বারা অন্যান্য উপযুক্ত ফোনে চার্জ দেয়া যাবে। চার্জ দেয়া যাবে Airpod carrying case এবং Apple Watch-এও। অবশ্য একারণে যে ফোন থেকে চার্জ দেয়া হচ্ছে, তার নিজের চার্জ কমে যাবে। iPhone বিশ্লেষক মিং চি কুও জানিয়েছেন, এতে iPhone 11R-এর ব্যাটারিতে খানিকটা পরিবর্তন আসবে। বর্তমান মডেলে যেমন ব্যাটারি ক্ষমতা 2942mAh, নতুন ডিভাইসে তা বেড়ে হবে সম্ভবত 3089 mAh। iPhone XR-এর ব্যাটারি আয়ুষ্কাল সকল iPhone থেকে বেশ ভাল, এমন কি কারো কারো মতে iPhone 8 Plus-ও হার মানে!

বছরের প্রথমে উত্তর আমেরিকায় জনপ্রিয়তার শীর্ষে Apple iPhone XR

iPhone 11R-এ চলবে Apple-এর A13 SoC, যা নির্মাণ করেছে TSMC। সাথে থাকতে পারে Intel model chip। অবশ্য ২০২০ সালের আগে Qualcomm-এ ফিরে যাওয়া নিয়ে খুব বেশি আশাবাদী না আমরা। নতুন ফোনগুলোতে antenna system-এ পরিবর্তন আসছে, ফলে indoor navigation আরো উন্নতির মুখ দেখছে।


আজকে ফাঁস হওয়া তথ্য থেকে আরো জানা গিয়েছে, ‘iPhone XS/XS Max’-এর জন্য silicone case আসছে। সম্ভবত iPhone XS/XS Max বলতে iPhone 11/11 Max বোঝানো হয়েছে। কালার অপশন হিসেবে থাকছে white, black, spearmint, Mellow Yellow, (PRODUCT)Red এবংLilac। বর্তমানে ২০১৮ সালের iPhone-এর silicone case-গুলো বিক্রি হচ্ছে ৩৯ মার্কিন ডলারে।

বছরের প্রথম দিকে জনপ্রিয়তার তুঙ্গে ছিলো iPhone XR। Canalys-এর এক বিজ্ঞপ্তিতে এমনটাই জানা হয়েছে। ফোনটির মার্কেট শেয়ার জানুয়ারী থেকে মার্চ পর্যন্ত ১৩% ছিলো উত্তর আমেরিকা মহাদেশজুড়ে। যেখানে Samsung Galaxy S10e এবং Galaxy S10+-এর মার্কেট শেয়ার একসাথে মিলে ছিলো মোটে ৬%।

পোস্টটি ভালো লাগলে Like দিন, ফোনটি সম্পর্কে কোন কিছু জানার থাকলে অবশই কমেন্ট করবেন এবং প্রতিদিন প্রযুক্তির সব letest নিউজের Update পেতে (প্রযুক্তির আলো.কম) এর সাথে থাকুন । 

আরও পড়ুনঃ বাজারে আসছে Apple-এর iPhone XR 2019: Dual Camera Budget Flagship