Lenovo-এর নতুন ল্যাপটপে থাকছে AMD অথবা Intel CPU নির্বাচনের সুযোগ

MWC-তে বেশ কিছু নতুন ল্যাপটপ হাজির করেছে Lenovo। এর মধ্যে আছে wallet-friendly একটি convertible, একটি all-in-one PC, এবং একটি 7-inch table, যা ফোন থেকেও বেশি কর্মদক্ষ। IdeaPad C340 convertible-কে ধরা হচ্ছে হাতের নাগালে পাওয়া যাবে এমন 2-in-1 notebook। এতে থাকছে 360 degree ঘোরানোর ব্যবস্থা এবং 8th-gen Intel অথবা AMD Ryzen processor নির্বাচনের সুযোগ।

Lenovo-এর নতুন ল্যাপটপে থাকছে AMD অথবা Intel CPU নির্বাচনের সুযোগ

Intel processor নিলে পাওয়া যাবে 14-inchও 15-inch সংস্করণ। থাকবে Pentium 5405U, Core i3-8145U, Core i-5-8265U অথবা Core i7-8565U নেয়ার সুযোগ। 4GBথেকে 16Gb পর্যন্ত RAM নেয়া যাবে। থাকবে GeForce MX230 graphics solution।

AMD processor নিলে কেবল 14-inchসংস্করণটিই পাওয়া যাবে। এতে থাকবে AMD Athlon 300U mobile CPU, Ryzen 3 3200U, Ryzen 5 3500U অথবা Ryzen 7 3700U নেয়ার সুযোগ। সব ক’টার সাথে থাকবে integrated AMD Radeon Vega Graphics (যদিও Ryzen 7-এর সাথে পাওয়া যাবে integrated Vega RX)। 4GB বা 8GB, উভয় ধরণের memory-ই পাওয়া যাবে।


সকল যন্ত্রেই থাকছে Full HD বা HD (1366 X 768) touchscreen। ব্যাটারি সময়কাল ৮ ঘন্টা। মাত্র এক ঘন্টার চার্জেই ৮০% ব্যাটারি চার্জ হয়ে যাবে।

Lenovoবলছে bezel-গুলো তিন পাশে একদম সরু করে দেয়া হয়েছে। Notebook-এর top cover তৈরি হয়েছে glass fiber দিয়ে। Webcam-এর জন্য আছে privacy shutter। অধিক সুরক্ষার জন্য থাকছে fingerprint reader।

IdeaPad C340-এর দাম শুরু হচ্ছে ৪৫০ মার্কিন ডলার থেকে। 15-inch সংস্করণের দাম পড়বে ৫০০ মার্কিন ডলার। যদিও ইউরোপে সকল মডেলই পাওয়া যাবে ৫৯৯ ইউরোতে (প্রায় ৫২০ পাউন্ড)।

অন্যান্য IdeaPad

Lenovoনতুন ultra-slim IdeaPad S540 উন্মোচন করেছে। যথেষ্ট উচ্চমানের জিনিসপত্র দিয়ে তৈরি এ ডিভাইসটি।

C340-এর জন্য জন্য ছিলো 14-inch এবং 15-inch সংস্করণ। ছিলো Core i7 8th-gen Intel CPU পর্যন্ত নেয়ার সুযোগ। অথবা AMD processor নিলে Ryzen 7 3700U পর্যন্ত নেয়ার সুযোগ।

Intel-এর সাথে থাকছে 12GB RAM, integrated GEForce MX250 graphics solution; 15-inch সংস্করণে ছিলো GTX 1050। AMD-এর সাথে থাকছে 12GB RAM, তবে আলাদা GPU নেয়ার উপায় না থাকায় integrated Vega graphics নেয়ার সুযোগ আছে।

S540-এর C340-এর মতোই সরু bezel, webcam privacy shutter এবং দ্রুত চার্জিং সুবিধা আছে। Intel processor নিলে ১২ ঘন্টা চলার ক্ষমতা,AMD নিলে ৮ ঘন্টা।

IdeaPad S540-এর দাম 14-inch AMD সংস্করণের জন্য ৭৩০ মার্কিন ডলার/৭৯৯ ইউরো (প্রায় ৬৯৫ পাউন্ড), 15-inch Intel সংস্করণের জন্য ৮৫০ মার্কিন ডলার/৮৯৯ ইউরো (প্রায় ৭৮০ পাউন্ড) এবং সবশেষে 14-inch Intel সংস্করণের জন্য ৮৮০ মার্কিন ডলার/৮৯৯ ইউরো (প্রায় ৭৮০ পাউন্ড)।


এসব কিছু যদি কারো যথেষ্ট মনে না হয়, তবে তার জন্য থাকছে IdeaPad S340, যাতে নতুন Intel বা AMD processor নেয়ার সুযোগ থাকছে। সরু আকৃতির এ ডিভাইসটি পাওয়া যাবে abyss blue এবং sand pink কালার অপশনে। এক্ষেত্রেও 14-inch বা 15-inch সংস্করণ নেয়ার সুযোগ থাকছে।Intel নিলে থাকছে Core i3, i5 বা i7 নেয়ায় স্বাধীনতা। AMDনিলে Ryzen 7 3700U পর্যন্ত নেয়ার সুযোগ।

সকল সংস্করণেই থাকছে 12GB RAM। AMD নিলে Vega integrated graphics, Intel নিলে GeForce Mx250।

অতিরিক্ত একটি touchscreenও একটি backlit keyboard নেয়ার ব্যবস্থাও রাখা হয়েছে। থাকছে webcam privacy shutter এবং দ্রুত চার্জিং সুবিধা। দাম পড়বে ৩৭০ মার্কিন ডলার/৫৪৯ ইউরো (৪৮০ পাউন্ড)। তবে 14-inch সংস্করণটি কেবল ইউরোপে পাওয়া যাবে।

ইউরোপেIntel-চালিত সকল ল্যাপটপ পাওয়া যাবে মার্চ থেকে। AMD-চালিত সংস্করণগুলো আসবে এপ্রিল থেকে। তবেIntel-চালিত 15-inch IdeaPad S540 এপ্রিল নাগাদ দেরী হবে আসতে। যুক্তরাষ্ট্রে সকল notebook আসবে এপ্রিল থেকে, কেবল Intel-চালিত 14-inch IdeaPad S540 আসতে জুন নাগাদ অপেক্ষা করতে হবে।

একের ভেতর সব V7: PC+Tab

Lenovoএবার IdeaCentre AIO A340, এনেছে। দেখতে সরু এ ল্যাপটপটিকে একের-ভেতর-সব PC হিসেবে ধরা হচ্ছে। 22-inch ও 24-inch সংস্করণে পাওয়া যাচ্ছে। থাকছে অতিরিক্ত touchscreen সুবিধা। ভেতরে পাওয়া যাচ্ছেIntel Core i5-8400T processor, AMD Radeon 530 graphics এবং 8GB পর্যন্ত system memory পর্যন্ত নেয়ার সুযোগ।

22-inch মডেলের দাম পড়বে ৫০০ মার্কিন ডলার/৪৯৯ ইউরো (৪৩৫ পাউন্ড)। 24-inch মডেলের দাম ৬৮০ মার্কিন ডলার/৫৯৯ ইউরো (প্রায় ৫২০ পাউন্ড)। ল্যাপটপগুলো ইউরোপে পাওয়া যাবে মার্চ থেকে, যুক্তরাষ্ট্রে থাকছে এপ্রিল থেকে।

Lenovo Yoga ANC হেডফোনের দেখাও পাওয়া গিয়েছিলো MWC-তে। এতে থাকছে দুর্দান্ত finish, noise cancellation এবং USB-C ও Bluetooth 5.0 support। Boom-less মাইক্রোফোনের সুবিধাও পাচ্ছে হেডফোনটি। চার্জ হবে দ্রুত (মাত্র দু ঘন্টার মধ্যেই)। দাম পড়বে ১৭০ মার্কিন ডলার/১৫৮ ইউরো (প্রায় ১৩৮ পাউন্ড)। ইউরোপে আসবে জুনে, যুক্তরাষ্ট্রে আসবে জুলাইতে।


সর্বশেষে Lenovo Tab V7-এর দেখাও মিলেছিলো। পাওয়া যাবে কেবল ইউরোপ, এশিয়া এবং ল্যাটিন আমেরিকাতে। যুক্তরাষ্ট্রে আর দেখা মিলছে না।

6.9-inch tablet-টি ফোনের কর্মদক্ষতা বহন করে। ভেতরে থাকছে Qualcomm Snapdragon 450 chip। থাকছে 18:9 aspect ratio IPS screen, সুতরাং Full HD resolution। Bezel-গুলোও সরু হচ্ছে।

Tab V7-এ থাকছে 3GB বা 4GB memoryএবং32GB বা 64GB storage নেয়ার সুযোগ। Dolby Audio-দ্বারা চালিত দুটি front facing speaker থাকছে। থাকছে 13MP front-facer, নিরাপত্তার জন্য fingerprint sensor ও facial recognition। Dual-sim capability নিয়ে ডিভাইসটিতে থাকছে 5180mAh ক্ষমতাসম্পন্ন ব্যাটারি।ডিভাইসটির দাম পড়বে ২৪৯ ইউরো (প্রায় ২১৫ পাউন্ড)। বাজারে আসবে এপ্রিল থেকে।

পোস্টটি ভালো লাগলে Like দিন, পোস্টটি সম্পর্কে কোন কিছু জানার থাকলে অবশই কমেন্ট করবেন এবং প্রতিদিন প্রযুক্তির সব letest নিউজের Update পেতে (প্রযুক্তির আলো.কম) এর সাথেই থাকুন ।