Lenovo বাজারে নিয়ে এলো বিশ্বের প্রথম Foldable Tablate PC

164

Folding phone নিয়ে চলছে তোলপাড়, তবে folding device-এর জগত এখানেই থেমে যায়নি। সম্প্রতি Lenovo নতুন Foldable PC আনবার ঘোষণা দিয়েছে। একটি prototype ThinkPad, যা foldable phone-এর বড় সংস্ককরণ হতে যাচ্ছে বৈকি!কেবল দারুণ দেখতে একটি ডেমো দিয়েই ক্ষান্ত হয়নি Lenovo। বলা হচ্ছে ২০২০ সালে ThinkPad X1-এর সাথে আসবে বাজারে foldable pc-টি। এবং কেবল accessory কিংবা secondary computer-এর মতো না হয়ে এটি হবে পূর্ণাঙ্গ laptop-class ডিভাইস।

Lenovo বাজারে নিয়ে এলো বিশ্বের প্রথম Foldable Tablate PC

কেন এমন ভাঁজযোগ্য ডিভাইসের আনয়ন? অন্যতম কারণ বহনযোগ্যতা। তাত্ত্বিক দিক থেকে বেশিরভাগ foldable phone-এর বিপরীত কাজটি করবে এটি। Samsung এবং Huawei-এর মতো প্রতিষ্ঠানগুলো চাচ্ছে গতানুগতিক ফোনগুলর আকার বৃদ্ধি করে foldable phone-এ রূপ দিতে। আর folding ThinkPad-এর চিন্তা পূর্ণ আকৃতির একটি কম্পিউটারকে ছোটো আকৃতি দেয়া।

এতে কি হলো? নতুন কম্পিউটার পেলো 13.3-inch 4:3 2K OLED display, যা ভাঁজ করলে শক্ত মলাটের একটি বইয়ের সমান হবে। ওজনটা অবশ্য বইয়ের মতো কিনা, তা বলা যাচ্ছে না। তবে Lenovo-এর দাবীমতে ওজন হবে ২ পাউন্ডেরও কম। অর্থাৎ অনেকটা বড় আকৃতির Harry Potter উপন্যাস বইয়ের সমান। Portable device হিসেবে এটি যথেষ্ট। তবে ভাঁজ করার পর আকৃতি যথেষ্ট কার্যকরী।


এ মুহূর্তে অবশ্য ডিভাইসটির কোনো functional prototype পরীক্ষার খুব একটা সুযোগ নেই। তবে যদ্দূর জানা যায়, পরীক্ষাকারীদের অনেকের মতে কম্পিউটারের স্ক্রিন ভালো বাঁকে, touch interface-এর মাধ্যমে Windows ভালোই চলেছে। তবে সবচেয়ে আকর্ষণীয় অংশ হবে foldable pc-তে চলার মতো উপযোগী software এবং optimization tools এলে।

পরীক্ষাকারীদের একজন বলেন, ভাঁজ করার পর ডিভাইসের আকৃতি আশানুরূপের চেয়ে বেশি ভালো লেগেছে। ভাঁজ করলে সাধারণ ল্যাপটপের চেয়েও আকারে বেশ ছোটো হয়ে যায়। হয়তো পরিধানের জ্যাকেটের পকেটে ডিভাইসটি আঁটবে না, তবুও ভালোই থাকবে। ভাঁজ করা অবস্থায় হাতে নিতেও ভালো লাগবে, যেন বই হাতে নিয়েছেন। সম্ভবত ডিভাইসটিতে E-book software আনবে Lenovo।

Lenovo বাজারে নিয়ে এলো বিশ্বের প্রথম Foldable Tablate PC

এখনো সম্পূর্ণ হয়নি ডিভাইসটির নির্মাণ। ভাঁজের কলকব্জা এখনো খুব একটা শক্তিশালী না। স্ক্রিনের viewing angle, color shift এখনো খুব একটা উন্নত না। আশা করা যায় আনুষ্ঠানিক ছাড়ের আগে hardware ঠিকঠাক করে তোলা হবে।কিভাবে ব্যবহার করা যাবে ডিভাইসটি? Lenovo বেশ কিছু পথ বাতলে দিচ্ছে। যেমন, ভাঁজ করা ছাড়াই লম্বা Tablet-এর মতো ব্যবহার করা যাবে। বইয়ের মতো ভাঁজ করে, অথবা ভাঁজ করা ছাড়াই wireless keyboard-trackpad সহ ব্যবহার করা যেতে পারে।

এমনকি একদম ল্যাপটপ ব্যবহারের পদ্ধতিও অনুসরণযোগ্য। মনে হবে একটা ছোটো ল্যাপটপ চালাচ্ছেন। Lenovo-এর দুই স্ক্রিনবিশিষ্ট Yoga Books-এর মতো ডিভাইসের নিচের অংশকে কিবোর্ডের বা রাইটিং প্যাড হিসেবে ব্যবিহার করা যাবে। Display-এর ডান দিকে থাকছে সম্পূর্ণ ব্যাটারি। কাজেই, ওজনের ভারসাম্য নিয়েও চিন্তা করতে হবে না।


প্রশ্ন আসে ব্যবহৃত প্রযুক্তি নিয়ে, কিন্তু সে ব্যাপারে এখনো বিস্তারিত জানা যায়নি। তবে হালকা কিছু জানা গিয়েছে, যেমন চলবে Windows ও থাকবে Intel CPU। এছাড়া RAM, ব্যাটারি আয়ুষ্কাল ইত্যাদি নিয়ে এখনো কিছু বলেনি Lenovo ২ (যদিও ব্যাটারি নিয়ে বলা হচ্ছে ডিভাইসটি সারা দিন চলতে সক্ষম)।

পোস্টটি ভালো লাগলে Like দিন, ফোনটি সম্পর্কে কোন কিছু জানার থাকলে অবশই কমেন্ট করবেন এবং প্রতিদিন প্রযুক্তির সব letest নিউজের Update পেতে (প্রযুক্তির আলো.কম) এর সাথে থাকুন ।  

আরও পড়ুনঃ iPhone XR-এর উত্তরসূরী আসছে নতুন রূপে