LG বাজারে আনছে Midrange 4K Monitor

গত কয়েক বছরে LG বেশ কিছু high-end Ultra-HD 31.5 inch display এনেছে, যার অনেকগুলোই উন্নত ফিচার ও অভিনব প্রযুক্তির কারণে জনপ্রিয় হয়েছে। সম্প্রতি কোম্পানিটি তার 31.5 inch monitor নিয়ে midrange এবং entry-level segment-এও যাত্রা শুরু করেছে। সে প্রেক্ষিতেই এ সপ্তাহে LG তার midrange 4K display সমৃদ্ধ 32UL750-W Ultra-HD LCD বিক্রি শুরু করেছে। যেসব ক্রেতা কোম্পানির গতানুগতিক পণ্য থেকে একটু বেরিয়ে আসতে চান, আবার high-end model-এ টাকা ঢালতে চান না, তাদের জন্য এ মনিটরটি।




LG 32UL750-W তৈরি হয়েছে 31.5 inch VA panel-এর ওপর, যার মাধ্যমে 3840 X 2160 resolution, 400 nits typical brightness, 3000:1 contrast ratio, 178° viewing angles, 60 Hz refresh rate (FreeSyncথাকলে) এবং 4 ms response timeদিতে সক্ষম। ডিভাইসটির DisplayHDR 600 badge, HDR10 processing capabilities-এর সাথে পরিষ্কারভাবে 600 nits peak brightness-এর দিকে নির্দেশ করে। তবে LG তার HDR-এর local dimming এবং LUT (look-up-table)-এর ব্যাপারে কোনো তথ্য জানাচ্ছে না। Panel-টি 1.07 billion color production করতে সক্ষম এবং DCI-P3 color space-এর ৯৫% পূরণ করতে পারবে (সে অনুযায়ী sRGB color gamut-এর ১০০% পূরণ করতে পারারই কথা)।

ক্রেতাদের জন্য অধিক আকর্ষণীয় করতে 32UL750-W display-টি হচ্ছে factory calibrated। Gamer-দের জন্য বেশ কিছু ফিচার আনা হয়েছে, যেমন LG-এর Black Stabilizer (এতে কালো দৃশ্যগুলো আরেকটু আলোকিত হয়) এবং Dynamic Action Sync (এতে input lag কমে) এবং AMD-এর FreeSync। Monitor টি বিক্রির আরেকটি শক্তিশালী দিক হলো connectivity। Monitor-টিতে আছে DisplayPort 1.2 input, ২টি HDMI 2.0b ports এবং ১টি USB Type-C connector, যা 60 W পর্যন্ত power delivery দিতে পারে। এতে অধুনিক বহু ল্যাপটপের পাওয়ারের কাজটি হয়ে যাবে। অডিওর জন্য display-তে ২টি 5 W speaker এবং ১টি headphone output। সংযোজন হিসেবে dual-port USB 3.0 hub-ও রয়েছে।



 

LG-এর পণ্যগুলোর মধ্যে LG 32UL750-W আছে 32UK950/32UL950 Ultra-HD monitor-এর মাঝামাঝি, যেগুলো panel হিসেবে LG-এর Nano IPS প্রযুক্তি এবং মোটামুটি মূল্যের 32UK550 Ultra-HD displayব্যবহার করে। LG-এর High-end 31.5 inch LCD খুচরা মূল্যে পড়ে ১০০০-১৩০০ মার্কিন ডলার, যেখানে আরেকটু কম মূল্যে 31.5-inch monitor পাওয়া যাচ্ছে ৫০০ মার্কিন ডলারে। নতুন 32UL750-এর দাম আমেরিকাতে পড়বে প্রায় ৭৪৯ মার্কিন ডলার, যা অন্যান্য মডেলের ফিচার এবং দামের দিক থেকে মাঝামাঝি।জাপানে এ সপ্তাহে 32UL750-W LCDবিক্রি শুরু হয়েছে ট্যাক্স বাদে ৭৬৮০০ ইয়েনে (৭০৫ মার্কিন ডলার)। অন্যান্য দেশগুলোতেই ধীরে ধীরে monitor-টির দেখা মিলবে। যদিও জাপানে ইলেক্ট্রনিক পণ্যের মূল্য বৈশ্বিক মান থেকে কিছুটা উচ্চ, আমেরিকাতে monitor-টির দাম ৭৪৯ মার্কিন ডলারে এলেও ব্যাপারটা খুব একটা আশ্চর্যের হবে না।

পোস্টটি ভালো লাগলে Like দিন, মনিটরটি সম্পর্কে কোন কিছু জানার থাকলে অবশই কমেন্ট করবেন এবং প্রতিদিন প্রযুক্তির সব letest নিউজের Update পেতে প্রযুক্তির আলো.কম-এর সাথে থাকুন ।