Model 3 গাড়িতে Autopilot কার্যকর করছে না এবার Tesla

ক্রেতাদের অর্ডারে Tesla তার Model 3 ইউরোপে ডেলিভারি দেয়া শুরু করেছে। তবে যারা Autopilot driver assistance package-এর অর্ডারও করেছিলেন, তারা এবার Model 3-এর সাথে তা পাচ্ছেন না। Los Angeles Times এমনটাই জানিয়েছে। নেদারল্যান্ডের পরিবহন কর্তৃপক্ষ RDW থেকে অনুমোদন পেলেই তবে পাওয়া যাবে Autopilot সুবিধা।

নতুন Model 3 গাড়িতে Autopilot কার্যকর করছে না এবার Tesla

জানুয়ারীতে Tesla ঘোষণা করেছিলো, ইউরোপে Model 3-এর জন্য তারা ‘type approval’ পেয়ে গিয়েছে। এ ধরণের অনুমোদন ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোতে কেনাবেচার জন্য দরকার পড়ে। তবে গেলো বৃহস্পতিবার RDW-এর একজন মুখপাত্র জানান, Autopilot-এর বিষয়টি অনুমোদনের অংশ ছিলো না। Tesla অবশ্য ইউরোপে Autopilot-সহকারেই Model S এবং Model X বিক্রি করছে। উল্লেখ্য যে, যেকোনো দেশের নেয়া type approval-সংক্রান্ত ইতিবাচক বা নেতিবাচক যেকোনো সিদ্ধান্তই ইউরোপীয় ইউনিয়নের যেকোনো দেশে প্রযোজ্য।





নতুন Model 3 গাড়িতে Autopilot কার্যকর করছে না এবার Tesla

তবে Tesla-এর একজন মুখপাত্র জানান, পরবর্তী সপ্তাহের প্রথম দিকেই ইউরোপে Model-3-এর সাথে Autopilot ব্যবস্থা চালু হয়ে যাবে। সকল জরুরী পরীক্ষা সম্পন্ন, কেবল অনুমোদনটাই বাকি। RWD থেকে অবশ্য প্রথমেই এ ব্যাপারে কোনো মন্তব্য পাওয়া যায়নি। Los Angeles Times-এর তথ্যমতে, গত বৃহস্পতিবারও ইউরোপীয় ক্রেতাদের ৬০০০ মার্কিন ডলারে Autopilot সুবিধা পাওয়ার সুযোগ দিচ্ছিলো Tesla।

নতুন Model 3 গাড়িতে Autopilot কার্যকর করছে না এবার Tesla

২০১৯-এ Tesla-এর অন্যতম লক্ষ্য, ইউরোপ ও চীনে Model 3 নিয়ে আসা। বৈদ্যুতিক গাড়ির সর্ববৃহৎ বাজার হলো চীন। ইউরোপ ও যুক্তরাষ্ট্র সে তালিকায় মোটামুটি দ্বিতীয় স্থানে রয়েছে। Tesla CEO ইলন মাস্ক গত সপ্তাহে বিনিয়োগকারীদের সাথে বসেছিলেন। তিনি বলছিলেন ক্যালিফোর্নিয়াতে তৈরি প্রত্যেকটি Model 3-এর শেষ গন্তব্য হয় ইউরোপ নয়তো চীন।গত বছরই Tesla কিছু লোক ছাঁটাই করেছে। তার সাথে Model 3-এর আনয়ন কোম্পানিকে ভালোই মুনাফার মুখ দেখাবে বলে আশা করা যায়। তবে Autopilot-এর অনুমোদন না পাওয়াই একমাত্র সমস্যা নয়। ইলন মাস্কের মতানুযায়ী, বেলজিয়ামে কিছু অপ্রত্যাশিত সমস্যার উদ্ভব হয়েছে, যার কারণে ক্রেতা বরাবর গাড়ি পৌঁছাতেও দেরী হয়ে যাচ্ছে।

পোস্টটি ভালো লাগলে Like দিন, গাড়ি-টি সম্পর্কে কোন কিছু জানার থাকলে অবশই কমেন্ট করবেন এবং প্রতিদিন প্রযুক্তির সব letest নিউজের Update পেতে (প্রযুক্তির আলো.কম) -এর সাথে থাকুন ।