ইতিহাস রচনাকারী মঙ্গলযান Opportunity বন্ধ ঘোষণা করলো NASA

মঙ্গলে তৃতীয় অবতরণকারী NASA rover Opportunity মঙ্গলের মাটি, ভূমি, বায়ুমন্ডল ও ইতিহাস নিয়ে আমাদের ধারনাই পাল্টে দিয়েছিলো। গত বুধবারে NASA তার মিশন পরিসমাপ্ত বলে ঘোষণা করে। এরই সাথে সাথে শেষ হয় মঙ্গলযানটির কার্যক্রম। তেজস্বী এ রোবটটি মাত্র ১৫ বছরের মধ্যেই পৃথিবীর হিসাবে প্রায় ৫৫১৫ দিন মঙ্গলভ্রমণ করে।

ইতিহাস রচনাকারী মঙ্গলযান Opportunity বন্ধ ঘোষণা করলো NASA





একটি সংবাদ সম্মেলনে NASA জানিয়েছে গত মঙ্গলবার থেকে Opportunity-এর সাথে যোগাযোগ তৈরি করা যাচ্ছে না। ২০১৮-এর ১০শে জুন মঙ্গলজুড়ে ধুলোঝড়ের কারণে Opportunity-এর সাথে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। ঝড়ের কারণে রোবটটির solar panel-গুলোও কাজ করছিলো না, ফলে পর্যাপ্ত শক্তি সংগ্রহও দায় ছিলো। তখন থেকে ৮৩০টি rescue command করা হয়েছে রোবটটির প্রতি।

ইতিহাস রচনাকারী মঙ্গলযান Opportunity বন্ধ ঘোষণা করলো NASA 2

মঙ্গলবার রাতে command transmission এবং Deep Space Network-এর মাধ্যমে বিলি হলিডের I’ll Be Seeing You to Mars ছাড়া সত্ত্বেও রোবটটি থেকে কোনো সাড়া পাওয়া যায়নি। NASA-এর Science Mission Directorate-এর associate administrator টমাস জুরবুকেন সংবাদ সম্মেলনে বলেন, সকালবেলা তারা খবর পান যে রোবটটি থেকে কোনো সাড়া পাওয়া যায়নি। এর মাধ্যমে Opportunity মিশন পূর্ণ হওয়ার ঘোষণা করেন তিনি।

ইতিহাস রচনাকারী মঙ্গলযান Opportunity বন্ধ ঘোষণা করলো NASA 2

NASA Administrator জিম ব্রিন্ডেনস্টাইন টুইটারে এ ব্যাপারে লিখেছেন, ৮০০-এর অধিকবার চেষ্টা করেও Opportunity-এর সাথে যোগাযোগ করা সম্ভব হয়নি; সুতরাং সফল এই মিশনের পরিসমাপ্তি ঘোষণা করা হচ্ছে। কেবল ৯০ দিনের কাজের জন্য তৈরি করা হয়েছিলো Oppy-কে, অথচ সে সময় পেরিয়ে ১৪ বছরেরও বেশি সময় কাজ করে গিয়েছে এটি।




Opportunity-এর গল্পটা সাহসের, উচ্ছ্বলতার, আবিষ্কারের ও বিস্ময়ের। ১৪ বছর যাবত এর পেছনে কাজ করে আসা প্রকৌশলী, বিজ্ঞানী ও পথপ্রদর্শকদের জন্য শৌর্যের প্রতীক ও রেকর্ড ভঙ্গকারী হিসেবে পরিচিত হয়ে আসছিলো যানটি। অবশেষে তার দেহাবশেষ থাকছে মঙ্গলের Endeavour crater-এ; বিজ্ঞানীরা যার নাম দিয়েছেন Perseverance Valley।

ইতিহাস রচনাকারী মঙ্গলযান Opportunity বন্ধ ঘোষণা করলো NASA

যানটি মঙ্গলের উদ্দেশ্যে রওনা করেছিলো ২০০৩-এর ৭ই জুলাই। মঙ্গলের Meridiani Planum-এ অবতরণ করেছিলো ২০০৪-এর ২৫শে জানুয়ারী। কেবল তিন মাসের মিশন দিয়ে পাঠানো হয়েছিলো এটিকে। কিন্তু সব কিছু ছাপিয়ে যানটি মঙ্গল চষে বেরিয়েছে প্রায় ১৫ বছর। মঙ্গলের প্রায় ২৮.০৬ মাইল (প্রায় ৪৫ কিলোমিটার) সফর করে ফেলেছে যানটি, যা অন্যান্য যানের তুলনায় সবচেয়ে বেশি।

পোস্টটি ভালো লাগলে Like দিন, Opportunity সম্পর্কে কোন কিছু জানার থাকলে অবশই কমেন্ট করবেন এবং প্রতিদিন প্রযুক্তির সব letest নিউজের Update পেতে (প্রযুক্তির আলো.কম) এর সাথে থাকুন ।