Samsung এপ্রিলে বাজারে আসছে Galaxy Home Pod

বহু কাঙ্ক্ষিত Samsung-এর Galaxy Home speaker আসছে এই এপ্রিলে। কোম্পানির সহকারী প্রধান নির্বাহী গত বুধবার এমনটি জানিয়েছেন।Samsung-এর মোবাইল বাণিজ্য প্রধান ডিজে কোহ সান ফ্রান্সিসকোতে অনুষ্ঠিত Unpacked event-এর পর CNET এ ব্যাপারে জানিয়েছেন। এবারে Unpacked event-এ মুক্তি পেলো Samsung-এর নতুন Galaxy S10-এর ৪টি ফোন, Galaxy Fold, Galaxy Bud এবং নতুন ৩টি smartwatch।

তবে তখন smart speaker নিয়ে কোনো কথাই উঠেনি। গত অগাস্টে Galaxy Note 9-এর অভিষেকের সাথে এই Bixby-চালিত speaker-টির চেহারাও প্রদর্শন হয়েছিলো। নভেম্বরে developer conference-এ আবারো তার চেহারা দেখা যায়। তবে বাজারে আসার আনুষ্ঠানিক তারিখ ঘোষণা হয়নি তখনো।

প্রায় দু’বছর আছে Samsung-এর নিজস্ব voice assistant Bixby এসেছিলো Galaxy S8-এর সাথে। প্রথম প্রথম এটি ফোন নিয়ন্ত্রণের একটি interface ছিলো মাত্র। ধীরে ধীরে এ প্রযুক্তির উন্নতি ঘটিয়ে Samsung-এর বিভিন্ন পণ্যে এর উপস্থিতি চলে আসে। Bixby এ বছর Samsung-এর টেলিভিশন এবং Family Hub রেফ্রিজারেটরের সাথেও আসছে।


Samsung-সহ বহু কোম্পানির কাছে artificial intelligence হিসাব-কিতাবের নতুন দিগন্ত খুলে দিয়েছে। প্রযুক্তিরাজ কোম্পানিগুলো প্রায়ই এরকম কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন assistance তৈরিতে বুদ্ধি ও টাকা ঢালছে। কেননা সাধারণ মানুষের ব্যবহৃত পণ্যের ভবিষ্যত নির্ধারণ করবে এগুলোই। Smart technology-এর সবচেয়ে বড় প্রতিজ্ঞা- আপনি কিছু বলার আগেই আপনার মনে কথা বুঝে নিবে। তবে এখনো digital assistant-গুলো সেরকম বুদ্ধিমত্তাতে পৌঁছায়নি।

Voicebot.AI-এর জরিপমতে, যুক্তরাষ্ট্রের কেবল ৪ শতাংশ মানুষ স্মার্টফোনে voice assistant ব্যবহার করে। তার মধ্যে ৪৪ শতাংশ মানুষ ব্যবহার করে Siri,৩০ শতাংশ করে Google Assistant এবং ১৭ শতাংশ করে Alexa।

Samsung এপ্রিলে বাজারে আসছে Galaxy Home Pod 2

Smart speaker-এ Bixby আনয়ন Samsung-এর জন্য যৌক্তিক পদক্ষেপ। Bixby-এর মাধ্যমে Harman এবং তার স্বনামধন্য অডিও ব্যবসা মাঠে এসেছিলো ২০১৬ সালে।

তবে Samsung এবং Bixby-কে এমন বাজারে প্রবেশ করতে হচ্ছে, যা আগে থেকেই smart speaker-এ ভরপুর। HIS Markit-এর এক প্রতিবেদন অনুযায়ী, ইতোমধ্যেই যুক্তরাষ্ট্রের ২১ শতাংশ বাসাবাড়িতে smart speaker ব্যবহার করা হয়। Amazon-এর নিজস্ব Alexa-enabled Echo speaker বাজার দখল করে আছে। Apple তার Siri-controlled HomePod নিয়ে উচ্চবিত্তদের ঘরে ঢুকে পড়েছে। Google তো Samsung-এর operating system-ই প্রদান করেছে। তবে সেও তার Google Assistant নিয়ে এ ব্যবসায় শক্ত অবস্থান তৈরি করে ফেলেছে।

পোস্টটি ভালো লাগলে Like দিন, HomePod টি সম্পর্কে কোন কিছু জানার থাকলে অবশই কমেন্ট করবেন এবং প্রতিদিন প্রযুক্তির সব letest নিউজের Update পেতে (প্রযুক্তির আলো.কম) এর সাথেই থাকুন ।