Starship-কে চাঁদে নিয়ে যাবে Elon Musk এর এই রকেট ইঞ্জিন

Elon মাস্কের Starship-কে চাঁদে নিয়ে যাবে SpaceX-এর নেক্সট জেনারেশন রকেট, Youtube আমরা অনেকেই ভিডিওটা দেখেছি ।

এবার সেই Starship-কে চাঁদে পাঠাবার Raptor ইঞ্জিনের দেখাও মিলছে। গত বৃহস্পতিবার ইলন মাস্ক টুইটারে Starship Raptor ইঞ্জিনের এক জোড়া ছবি দিয়েছেন। বলছিলেন SpaceX তার টেক্সাস কার্যালয় থেকে Starship ওড়াবার প্রস্তুতি গ্রহণ করছে। ছবিগুলোর একটিতে দেখা যায়, একজন কর্মী ইঞ্জিনটির কাছে দাঁড়িয়ে আছেন। এতে করে ইঞ্জিনটির scale নিয়ে ভালো ধারণা পাওয়া যায়। Raptor-টি বেশ কয়েক বছর যাবত প্রক্রিয়াধীন ছিলো।






অবশ্য গত ডিসেম্বর Elon Musk বলেছিলেন, Raptor-এর সর্বশেষ সংস্করণে ‘বিপুল পরিবর্তন’ আনা হয়েছে। টেস্ট ইঞ্জিনের শক্তি এবং সত্বর চাঁদে যাবার কার্যপ্রক্রিয়ার উপর কিছু আলোকপাত করেন তিনি। চন্দ্রভ্রমণের লক্ষ্য বেশ গুরুত্বপূর্ণ। SpaceX এবং Elon Musk গত বছর ঘোষণা দিয়েছিলেন, চন্দ্রভ্রমণের জন্য জাপানী ধনকুবের ইউসাকু মায়েজাওয়া ২০২৩ এর Starship mission-এর সমস্ত সিট কিনে নিয়েছেন। মাস্ক বললেন Starship ধীরে ধীরে নতুন নতুন সাতটি ইঞ্জিন পাবে। এর ওঠানামা পরীক্ষণের জন্য SpaceX-এর বর্তমানে একটি hopper prototype ব্যবহার করছে। আশা করা যাচ্ছে, বছরের মাঝামাঝির মধ্যে একটি orbital সংস্করণও পাওয়া যাবে।




SpaceX ভক্তদের সাথে টুইটারে সরাসরি কথা বলছেন মাস্ক। একজনের জিজ্ঞাসা ছিলো যে, রকেট ইঞ্জিনের ডিজাইন ভালো হচ্ছে নাকি খারাপ। মাস্কের উত্তর ছিলো, পূর্বের ভুলগুলো আসলেই বোকামী ছিলো, বিশেষ করে যেগুলোকে ভুল করে তিনি ‘বেশ বুদ্ধিমানের কাজ’ ভাবছিলেন। Super Heavy রকেট, যার পূর্বনাম Big Falcon Rocket (BFR), তার সাথে Starship-কে ধীরে ধীরে জোড় করে দেয়া হবে। Super Heavy ৩১টি Raptor ইঞ্জিন ব্যবহার করবে। যদিও মাস্ক জানিয়েছেন প্রাথমিক পরীক্ষণের জন্য আরো কম ইঞ্জিন ব্যবহার করা হবে, যাতে কোনো বিস্ফোরিত না হয়ে যায়। একদিন Starship মঙ্গলগ্রহে নিয়ে যাবে মানুষদের এবং সেখানে বসতি স্থাপন করা হবে, এমনই স্বপ্ন দেখেন Elon Musk।

পোস্টটি ভালো লাগলে Like দিন, পোস্টি সম্পর্কে কোন কিছু জানার থাকলে অবশই কমেন্ট করবেন এবং প্রতিদিন প্রযুক্তির সব letest নিউজের Update পেতে প্রযুক্তির আলো.কম এর সাথে থাকুন ।