Surface Studio 3 : কি কি থাকতে পারে এই কম্পিউটারে

ক’মাস আগেই Surface Studio 2 বাজারে এসেছে। যার মাঝে আনা হয়েছে ল্যাপটপের জন্য ডিজাইন করা 7th-generation Kaby Lake Intel processor এবং high-end Nvidia Pascal graphics। ল্যাপটপটি digital artist এবং illustrator-দের জন্য বিশেষভাবে তৈরিকৃত, কাজেই বেশ কিছু টাকা গোণা লাগবে।তবে যেহেতু Surface Studio 2-এর hardware-গুলোতে ইতোমধ্যেই কিছুটা সেকেলে সেকেল ভাব আছে। যেহেতু Surface Studio 2 সম্প্রতিই বের হয়েছে, Surface Studio 3 নিয়ে তেমন কোনো তথ্য পাওয়া দুষ্কর।



 

সার্বিক দিক বিবেচনায় এনে বলা যেতে পারে, Surface Studio 3 এত শীঘ্র আসছে না। প্রথম Surface Studio বাজারে এসেছিলো ২০১৬-এর ডিসেম্বরে। ২০১৮-এর নভেম্বরে এসেছিলো Surface Studio 2। বেশ সংগতিপূর্ণ সময় নেয়া হয়েছে উভয় ল্যাপটপের জন্য, এবং সে অনুযায়ী হয়তো ২০২০-এর আগে Surface Studio 3-এর দেখা মিলছে না। হতে পারে Microsoft ২০১৯ সালেই Surface Studio 3 ছেড়ে দিয়ে কিছুটা চমকে দেবে আমাদেরকে, তবে এতটা ভরসাও করা যাচ্ছে না । Surface Studio নিজেই বেশ দামী ছিলো। Surface Studio 2-ও বাদ যায়নি। শিল্পীদের জন্য Microsoft-এর একের-মধ্যে-সব টাইপের পণ্যগুলো তৈরিতে এম্নিতেও বেশ খরচ হয়। কাজেই Surface Studio 3 মোটামুটি ভালোই দামী হবে বলে ধারণা করা যায়। Surface Studio-এর দাম ছিলো ২৯৯৯ মার্কিন ডলার (ট্যাক্স ছাড়া প্রায় ২ লাখ ৫০ হাজার টাকা)। Surface Studio 2-এর দাম পড়েছিলো ৩৪৯৯ মার্কিন ডলার (ট্যাক্স ছাড়া প্রায় ৩ লাখ টাকা)। Microsoft যদি দামটা আরেকটু বাড়াতে চায়, তবে আশা করা যায় Surface Studio 3-তে আরো কিছু up to date hardware থাকবে।

Surface Studio 3 - কি কি থাকতে পারে এই কম্পিউটারে ৫

Surface Studio 3 ইতোমধ্যেই দারুণ উপযুক্ত পণ্য হিসেবে গণ্য হয়েছে। তাই বিদ্যমান ডিভাইসগুলোর সাথে তুলনা করে একটি তালিকা ধারনা করা যায় । কাজের গতি বাড়ে Surface Studio 2 ২০১৮-এর নভেম্বরে এসেছিলো Nvidia 10-Series graphics এবং Intel Kaby Lake processor নিয়ে। Pascal graphics-এর বিষয়টি বোধগম্য, আর Nvidia তার mobile-class RTX graphics-এর ঘোষণা CES 2019-এর আগে করেনি। তবে Intel ২০১৮-এর এপ্রিলে Coffee Lake H-series mobile processor বাজারে এনেছিলো, যা Surface Studio 2-এর প্রায় ৬ মাস পূর্বের কথা। আমরা বলছি না Kaby Lake chip দিয়ে কাজ চলবে না, যতক্ষণ না ভিডিও এডিটিং-এর কাজ করা হয়। তবে up-to-date processor-এর আশা করাটা কি খুব বেশী হয়ে যাবে? ২০২০-এর শেষে Intel কোন ‘Lake’ processor ছাড়বে, তবে Microsoft কি সর্বাধুনিক processor-টি বসাতে পারে ।




 

Surface Studio 3 - কি কি থাকতে পারে এই কম্পিউটারে ৫

Surface Studio 2-এর high resolution যে যথেষ্ট নয়, বিষয়টি তেমন নয়। আমরা মনে করি Dell UltraSharp UP3218K-এর মতো monitor-গুলো অধিক জনপ্রিয় হবে, বিশেষ করে একটু সৃজনশীল মানসিকতাদের ব্যবহারকারীদের কাছে। সুতরাং Surface Studio 3-তে অন্য রকম screen resolution-এর আশা আমরা করতেই পারি। সরাসরি 8K-তে চলে যাওয়া দাবী করছি না, তবে iMac Pro display আর Apple convert-এর মধ্যকার কিছু তো আশা করাই যায়। অবশয় দিনশেষে কেউই বলতে পারছে না Surface Studio 3 দেখতে কেমন হবে। তবে আমাদের সাথেই থাকুন, কিছু জানতে পারলে অবশই আপনাদের সাথে শেয়ার করা হবে ।

পোস্টটি ভালো লাগলে Like দিন, Surface Studio 3 সম্পর্কে কোন কিছু জানার থাকলে অবশই কমেন্ট করবেন এবং প্রতিদিন প্রযুক্তির সব letest নিউজের Update পেতে (প্রযুক্তির আলো.কম) এর সাথে থাকুন ।